বাবা বলতেন এই দেশ ছেড়ে কেন যাব: অজয় রায়ের ছেলে

আজীবন যুক্তি ও মুক্তিবুদ্ধির আন্দোলনে অটল থাকা অধ্যাপক অজয় রায়ের সপরিবারে বিদেশে পাড়ি জমানোর সুযোগ থাকলেও তিনি তা বিনাবাক্যে নাকচ করেছেন বলে তার ছেলে অনুজিৎ রায় জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2019, 02:49 PM
Updated : 10 Dec 2019, 03:05 PM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক অজয় রায় বিজ্ঞান চর্চার পাশাপাশি বাংলা ও বাঙালির ইতিহাসও জানিয়ে গেছেন জাতিকে। একাত্তরের এই মুক্তিযোদ্ধা সব সময় অসাম্প্রদায়িক ও ন্যায়ের লড়াইয়ে ছিলেন সামনের কাতারে।

মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে অধ্যাপক অজয় রায়ের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদনে তার জীবন, চিন্তা-চেতনা ও কর্মের নানা দিক স্মরণ করেন লেখক, অধ্যাপক, সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন পেশার শীর্ষস্থানীয় ব্যক্তিরা।

সেখানে বাবার দেশপ্রেম বোঝাতে পুরনো দিনের কথা স্মরণ করেন অজয় রায়ের ছোট ছেলে অনুজিৎ রায়।

একুশে পদকজয়ী পদার্থবিদ ও মুক্তিযোদ্ধা প্রয়াত অধ্যাপক অজয় রায়কে মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে দেওয়া হয় গার্ড অফ অনার। ছবি: মাহমুদ জামান অভি

কয়েক বছর আগে জঙ্গি হামলায় প্রাণ হারানো লেখক অভিজিত রায়ের একমাত্র ভাই অনুজিৎ বলেন, “অজয় রায় আমার বাবা। তিনি এ দেশের একজন বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা। তিনি চাইলে বিদেশে সপরিবারে বসবাস করতে পারতেন। কিন্তু তিনি এ দেশকে ভালোবেসে বাংলাদেশেই থেকেছেন।

“তিনি বলতেন, ‘এটা আমার দেশ। আমি এই দেশ ছেড়ে কেন যাব?”

অসাম্প্রদায়িক, বৈষম্যহীন ও উদারতার বাংলাদেশ বিনির্মাণের যে স্বপ্ন অজয় রায় দেখতেন, সেই স্বপ্ন বাস্তবায়নে সবাইকে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান অনুজিৎ রায়।

তিনি বলেন, “ধর্ম নিরপেক্ষ, প্রগতিশীল চর্চা, উদার গণতন্ত্র, অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখেছেন আমার বাবা। এই বাংলাদেশ গড়তে পারলেই তার স্বপ্ন সার্থক হবে।”

ভাই অভিজিৎ রায়ের হত্যাকারীদের বিচার দেখে যেতে পারলে তার বাবা ‘কিছুটা স্বস্তিবোধ করতেন’ বলে মন্তব্য করেন অনুজিৎ।

কেন্দ্রীয় শহীদ মিনারে মঙ্গলবার অজয় রায়কে শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। ছবি: মাহমুদ জামান অভি

সোমবার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা অধ্যাপক অজয় রায়, তার বয়স হয়েছিল ৮৩ বছর।

অজয় রায়ের মতোই মৌলবাদের থাবায় ছেলে ফয়সাল আরেফিন দীপনকে হারিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক।

অজয় রায়ের কফিনে শ্রদ্ধা জানাতে এসে তিনি বলেন, “তিনি বিচার চেয়ে মামলা করেছিলেন, বিচার শুরু হওয়ার সঙ্গে সঙ্গে তার মৃত্যু ঘটল। তার মাঝখানে চার বছরের বেশি সময় পার হয়ে গেছে। মামলার কী রায় হয়, তা আমরা দেখব। মামলা সঠিকভাবে সম্পন্ন হোক, যথার্থ অপরাধীরা শাস্তি পাক।”

অজয় রায় ‘মার্কসবাসী’ ছিলেন জানিয়ে অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, “তিনি মার্কসবাদী বলে নিজেকে পরিচয় দিতেন। তার চিন্তার মধ্যে মার্কসবাদী বৈশিষ্ট্য আছে। তবে তিনি কোনো কমিউনিস্ট গ্রুপ বা পার্টির সদস্য হয়ে তিনি কাজ করেননি। এই যে এত ভাগাভাগি, তিনি মর্মাহত ছিলেন।

“শোষণ, পীড়ন ও প্রতারণামুক্ত জনজীবন হোক- এই আকাঙ্ক্ষা ও চেষ্টা তার শেষ পর্যন্ত ছিল।”

রাষ্ট্রের উন্নতির জন্য তিনি বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে কাজ করেছেন বলে জানান অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক।

কেন্দ্রীয় শহীদ মিনারে মঙ্গলবার অজয় রায়ের প্রতি শেষ শ্রদ্ধা জানান জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। ছবি: মাহমুদ জামান অভি

বাংলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক চেতনা ছড়িয়ে দেওয়ার কাজে একসঙ্গে কাজ করেছি। অজয়ের মৃত্যু আমার জন্য গভীর শোকের বিষয়। তার মতো ভালো মানুষ, ভালো শিক্ষক পাওয়া দুরূহ।”

অজয় রায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, “অজয় রায় মুক্তচিন্তার জগতের উজ্জ্বল জ্যোতিষ্ক ছিলেন। মুক্তচিন্তার কথা বলার মতো মানুষ আমাদের আশপাশে নেই। সেদিক থেকে আমরা অভিভাবকশূন্য।

“তার মৃত্যুতে মানবাধিকার আন্দোলন, মৌলবাদ-সাম্প্রদায়িকতাবিরোধী লড়াই ও মানবতার সংগ্রামের নেতৃত্বে বিরাট শূন্যতা তৈরি হল।”

সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম বলেন, “তিনি অত্যন্ত অসাম্প্রদায়িক লোক ছিলেন, যিনি বাংলাদেশের চেতনায় সার্বিকভাবে বিশ্বাস করতেন।”

কেন্দ্রীয় শহীদ মিনারে মঙ্গলবার অজয় রায়কে শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। ছবি: মাহমুদ জামান অভি

অধিকারকর্মী খুশি কবির বলেন, “মুক্তচিন্তার মানুষ অজয় রায় যা তিনি বিশ্বাস করতেন, একেবারে অক্ষরে অক্ষরে তা পালন করতেন। সেভাবেই জীবনটা সবসময় যাপন করতেন। আদর্শ ও ন্যায্য বিষয়ে তিনি অটুট ছিলেন সব সময়।”

বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বলেন, “ভাষা ও সাহিত্যের উন্নয়নের পাশাপাশি আধুনিক বিজ্ঞান চর্চার জন্য যে সমস্ত উপাত্ত ও প্রকরণ দরকার তার সঙ্গে নিজেকে তিনি সংযুক্ত রেখেচিলেন আমৃত্যু।”

নতুন প্রজন্মের প্রতি এই ‘মাইলফলক ব্যক্তিত্বকে’ অনুসরণের পরামর্শ দেন তিনি।

জাতীয় জাদুঘরের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করে অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, “বিশ্বমানের এক অসাধারণ বৈজ্ঞানিক ছিলেন তিনি। ছিলেন জ্যোতিপদার্থ বিজ্ঞানী ও নৃতত্ত্ববিদ। বাংলা সন চালু হয়েছে, তার ইতিহাস রচনায় তার ভূমিকা ছিল সর্বপ্রধান।”

কেন্দ্রীয় শহীদ মিনারে অধ্যাপক অজয় রায়কে শ্রদ্ধা জানায় বাংলাদেশ আওয়ামী লীগ। ছবি: মাহমুদ জামান অভি

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, “বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ার পেছনে এ সকল মানুষ আমাদের পাথেয় ছিলেন। আমরা আশা করব, নতুন প্রজন্ম অজয় রায়ের মতো মানুষদের আদর্শ অনুসরণ করবে। তার চিন্তা-চেতনা, আদর্শ ধারণ করে সোনার বাংলাদেশ গড়ে তোলার জন্য শুদ্ধ মানুষ হয়ে গড়ে উঠবে।”

কেন্দ্রীয় শহীদ মিনারে অধ্যাপক অজয় রায়ের প্রতি জাসদ সভাপতি হাসানুল হক ইনুর শ্রদ্ধা নিবেদন। ছবি: মাহমুদ জামান অভি

জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে মানবতার পক্ষে তার দৃঢ় অবস্থান লক্ষণীয় ছিল। অজয় রায় সমাজের বিবেক ও সাধক ছিলেন। জ্ঞানের সাধনার পাশাপাশি তিনি দেশ ও সমাজের কথাও চিন্তা করেছেন।”

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী বলেন, “চিন্তার জগৎ যখন ক্রমশ সঙ্কুচিত হয়ে আসছে, তখন তার বিরুদ্ধে যে কজন মানুষ সাহস দেখিয়েছেন, তার মধ্যে তিনি অন্যতম। আমরা তার দর্শনকে সঠিকভাবে নিজেদের জীবনে কাজে লাগাব।”

কেন্দ্রীয় শহীদ মিনারে অধ্যাপক অজয় রায়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান। ছবি: মাহমুদ জামান অভি

ঐক্য ন্যাপ, সাম্যবাদী দল, গণতান্ত্রিক বাম জোটের নেতারা অধ্যাপক অজয় রায়ের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা জানাতে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

পরে অধ্যাপক অজয় রায়ের মরদেহ নিয়ে যাওয়া তার কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগে। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে জগন্নাথ হল ঘুরে তার মরদেহ নিয়ে আসা হয় বারডেমে।

অধ্যাপক অজয় রায়ের শেষ ইচ্ছানুযায়ী, তার মরদেহ দান করা হয়েছে বারডেমে। সেখানে ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের পরিচালক মুহাম্মদ আবু তাহের খান তার মরদেহ বুঝে নেন।