শিশুদের জন্য তিন টিভিতে ‘এক মিনিট’

শিশুদের কথা বলতে বিনামূল্যে এক মিনিট করে প্রচার সময় বরাদ্দ করেছে বাংলাদেশের তিনটি বেসরকারি টেলিভিশন স্টেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2019, 05:47 PM
Updated : 9 Dec 2019, 07:10 PM

এজন্য সোমবার জাতিসংঘ শিশু সংস্থা ইউনিসেফের সঙ্গে সমঝোতা স্মারকে সই করে তারা।

এটিএন নিউজ,ডিবিসি ও মাছরাঙ্গা টেলিভিশনের সঙ্গে সোমবার ঢাকার সোনারগাঁও হোটেলে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান হয়।

সমঝোতা অনুসারে শিশুদের তৈরি ভিডিও,জনস্বার্থ সংক্রান্ত ঘোষণা,ইউনিসেফের সরবরাহ করা শিশু বিষয়ক অন্য যে কোনো কনটেন্ট প্রচারে এই তিন টেলিভিশন চ্যানেল বিনামূল্যে এক মিনিট এয়ারটাইম বা প্রচার সময় বরাদ্দ করবে। টিভিগুলো যখন কনটেন্ট পাবে, তখনই এক মিনিটের প্রচার সময়ের সমঝোতার বিধান প্রযোজ্য হবে।

ঢাকা বাংলা মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন লিমিটেডের (ডিবিসি নিউজ)এডিটর-ইন-চিফ ও প্রধান নির্বাহী মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম,মাছরাঙা টেলিভিশনের নির্বাহী পরিচালক অজয় কুন্ড,এটিএন নিউজের পক্ষে তাসিক আহমেদ এবং ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি তোমো হোজুমি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে তোমো হোজুমি বলেন, “সমাজে বিদ্যমান নেতিবাচক সামাজিক প্রথা ও রীতিনীতি পরিবর্তন করতে এবং ইতিবাচক পরিবর্তন আনতে আপনাদের সমর্থন আমাদের দরকার। এটা একাধারে শিশু,কিশোর,তরুণ জনগোষ্ঠী ও গোটা সমাজের জন্য উপকার বয়ে নিয়ে আসবে।”

ডিবিসি নিউজের এডিটর-ইন-চিফ মঞ্জুরুল ইসলাম বক্তব্যে বলেন,“ইউনিসেফের এই উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসনীয়। কোন সমাজে একটি অংশকে বাদ দিয়ে আর একটি অংশ এগোতে পারে না।

“বাংলাদেশের যদি উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যেতে হয় তাহলে নারী ও শিশুদের বাদ দিয়ে একটি সমৃদ্ধ সমাজ হবে না। আমরা গণমাধ্যম সেই কাজগুলো কে এগিয়ে নিতে যে ভূমিকা পালন করছি,সেই ভূমিকার সাথে আমি আশা করি বাংলাদেশের প্রত্যেকটি গণমাধ্যম সহযোগিতা করছে এবং করবে।”

ইউনিসেফের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের ৬৪ শতাংশ নারী টেলিভিশনকে যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করে,যা ইঙ্গিত করে যে নারী ও শিশুদের কাছে সচেতনামূলক বার্তা পৌঁছে দেওয়ার জন্য এই গণমাধ্যমই সবচেয়ে কার্যকর।

এর আগে ২০১২ সাল থেকে ইউনিসেফ বাংলাদেশের আরও ১২টি টিভি স্টেশনের সংঙ্গে একই ধরনের অংশীদারিত্ব গড়ে তুলেছিল।