রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি যে ভাষণ দেবেন, তার খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2019, 01:04 PM
Updated : 9 Dec 2019, 01:04 PM

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের পর সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংবিধানের ৭৩ (২) ধারা অনুযায়ী, সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনের সূচনায় এবং প্রতি বছরের প্রথম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেন।

“সেই ভাষণটি প্রণয়ন করে রুলস অব বিজনেসের বিধান অনুযায়ী কেবিনেটে প্লেস করতে হয়। এটা মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বে পড়ে। মন্ত্রিপরিষদ বিভাগ সব মন্ত্রণালয়ের কাছ থেকে তথ্য-উপাত্ত ও লিটারেচার নিয়ে (মন্ত্রিসভা বৈঠকে) উপস্থাপন করেছে। এটা অনুমোদনও করে দেওয়া হয়েছে।”

ভাষণের খসড়ায় নয়টি বিষয় বিস্তারিতভাবে এসেছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এরমধ্যে রয়েছে দেশের সার্বিক পরিস্থিতি ও সামষ্টিক অর্থনীতির চিত্র, দেশের আর্থসামাজিক উন্নয়নে গৃহীত পদক্ষেপ ও সাফল্য, রূপকল্প ২০২১ বাস্তবায়নে বিভিন্ন খাতে গ্রহণ করা কর্মসূচির রূপরেখা।

“ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন, দেশি ও বিদেশি কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচির প্রসারের বিষয়ও খসড়া ভাষণে এসেছে।” 

মন্ত্রিপরিষদ সচিব জানান, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্য এবং প্রশাসনিক নীতি, কৌশল, উন্নয়ন দর্শন ও অগ্রযাত্রার দিক নির্দেশনার বিষয়টিগুলো এসেছে রাষ্ট্রপতির ভাষণে।”

আগামী ১৯ ডিসেম্বরের পর ভাষণ ছাপার জন্য প্রেসে পাঠানো হবে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, “আমরা এখন এটা একটু দেখব, কোনো গ্রামাটিক্যাল ভুল আছে কিনা, কোনো ছোটখাট ক্ল্যারিক্যাল মিসটেক আছে কিনা। এটা ঠিক করে দুটি কপি হবে- একটা ইংরেজি, আরেকটি বাংলা।”