চাঞ্চল্যকর মামলা নিবিড় তদারকির নির্দেশ আইজিপির

মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের চাঞ্চল্যকর মামলাগুলো নিবিড় তদারকির নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 04:36 PM
Updated : 8 Dec 2019, 04:36 PM

রোববার পুলিশ সদর দপ্তরের সম্মেলন কক্ষে ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় এই নির্দেশনা দিয়ে তিনি এসব মামলার বিচার শেষ না হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ করার ওপর গুরুত্ব আরোপ করেন।

পুলিশের সকল রেঞ্জ ডিআইজি, মেট্রোপলিটনের কমিশনার এবং জেলার পুলিশ সুপাররা উপস্থিত ছিলেন এ সভায়।

থানাগুলোকে জনবান্ধব হিসাবে গড়ে তোলার উপর জোর দিয়ে জাবেদ পাটোয়ারী বলেন, “থানায় আসা জনগণের সাথে ভাল আচরণ করতে হবে। তাদের সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে হবে। পুলিশের কাজে জনগণকে সম্পৃক্ত করতে হবে। পুলিশ সম্পর্কে জনগণের মাঝে ইতিবাচক ধারণা তৈরিতে সকলকে সচেষ্ট থাকতে হবে।”

মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতির কথা তুলে ধরে পুলিশ প্রধান বলেন, “মাদকের সাথে কারো সংশ্লিষ্টতা পাওয়া গেলে তিনি যেই হোন না কেন, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পুলিশ সদস্যকেও এক্ষেত্রে  কোনো ছাড় দেওয়া হবে না।”

জঙ্গি তৎপরতার বিষয়ে গোয়েন্দা নজরদারি বাড়ানোর উপর জোর দিয়ে আইজিপি বলেন, “বর্তমানে দেশে জঙ্গি তৎপরতা নিয়ন্ত্রণে রয়েছে। জঙ্গিবাদ প্রতিরোধে পুলিশের বিশেষায়িত ইউনিটসহ অন্যান্য ইউনিটকে সমন্বিতভাবে কাজ করতে হবে।”

ডিআইজি ওয়াই এম বেলালুর রহমান সভায় গত ৩ মাসের (জুলাই-সেপ্টেম্বর) অপহরণ, খুন, ডাকাতি, ছিনতাই, এসিড নিক্ষেপ, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, মাদকদ্রব্য, চোরাচালান দ্রব্য, অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার, সড়ক দুর্ঘটনা, গাড়ি চুরি, রাজনৈতিক সহিংসতা, অপমৃত্যু, পুলিশের ওপর হামলা, পরোয়ানা তামিলের পরিসংখ্যানসহ দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতির খতিয়ান তুলে ধরেন।

এন্টি টেররিজম ইউনিটের নতুন ওয়েবসাইট ও এ্যাপ ‘ইনফর্ম এইউটি’ উদ্বোধন এবং বাংলাদেশ পুলিশ একাডেমির জার্নালের মোড়ক উন্মোচন করা হয় এ সভায়।

বাংলাদেশ পুলিশ একাডেমির (সারদা) অধ্যক্ষ মোহাম্মদ নাজিবুর রহমান, র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ, অতিরিক্ত আইজি মো. মইনুর রহমান চৌধুরী, এন্টি টেররিজম ইউনিটের প্রধান মোহাম্মদ আবুল কাশেম, রেলওয়ে রেঞ্জের অতিরিক্ত আইজি মো. মহসিন হোসেন, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের অতিরিক্ত আইজি আবদুস সালাম, ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, সিআইডির অতিরিক্ত আইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, টিএন্ডআইএম-এর অতিরিক্ত আইজি মো. ইকবাল বাহার, এপিবিএন এর অতিরিক্ত আইজি মোশারফ হোসেন, অতিরিক্ত আইজি মো. শাহাব উদ্দীন কোরেশী, অতিরিক্ত আইজি বিশ্বাস আফজাল হোসেন, হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজি ব্যারিস্টার মাহবুবুর রহমান এবং পুলিশের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।