ইন্টারনেট থেকে মিথিলা-ফাহমির ছবি সরানোর নির্দেশ

সোশ্যাল মিডিয়াসহ ইন্টারনেটভিত্তিক সব মাধ্যম থেকে অবিলম্বে অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও চিত্রপরিচালক ইফতেখার আহমেদ ফাহমির ‘অশোভন বা অন্তরঙ্গ’ ছবি অপসারণের পদক্ষেপ নিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসিকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 12:12 PM
Updated : 10 Dec 2019, 10:18 AM

জনস্বার্থে করা একটি রিট আবেদনের শুনানি নিয়ে রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেয়।

আদালতে রিট আবেদনকারী আইনজীবী তাহসিনা তাসনিম শুনানি করেন।

কারও সম্মতি ছাড়া অনলাইন মিডিয়া, পোর্টাল ও সোশ্যাল মিডিয়ায় কোনো ব্যক্তির তথ্য ও স্পষ্ট ছবি প্রচার-প্রকাশ নিয়ন্ত্রণে বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বর্হিভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

                                              হয়েই গেল বিয়ে

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, তথ্য মন্ত্রণালয় সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বিটিআরসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী তাহসিনা তাসনিম সাংবাদিকদের বলেন, “প্রত্যেক ব্যক্তিরই একটি ব্যক্তিগত ও পারিবারিক জীবন আছে। সামাজিক অবস্থান আছে। কিন্তু অনেক সময় দেখা যায়, সেলিব্রিটিদের ব্যক্তিগত, অন্তরঙ্গ ছবি প্রচার বা প্রকাশ করা হচ্ছে। এমনকি সেসব ছবি দিয়ে নিউজও করা হচ্ছে। সম্প্রতি মিথিলা-ফাহিমের অন্তরঙ্গ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন পোর্টালে প্রচার-প্রকাশ করা হয়েছে।

“যে কারো বেলায় তা ঘটতে পারে। এর জন্য যথাযথ নিরাপত্তা দরকার। তাই গত ২৮ নভেম্বর জনস্বার্থে রিট আবেদনটি করেছিলাম।”

আদালত প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ অন্তর্বর্তী নির্দেশ দিয়েছেন।