নির্বাচন কমিশন বসছে, আলোচ্যসূচিতে নেই সিটি ভোট

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনী প্রস্তুতির মধ্যে ১১ ডিসেম্বর নির্বাচন কমিশনের ৫৬তস সভা আহ্বান করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 06:23 PM
Updated : 7 Dec 2019, 06:23 PM

এ সভার অন্যতম পাঁচটি আলোচ্যসূচি ঠিক হয়েছে, তবে সেখানে ঢাকা সিটি নির্বাচনের প্রস্তুতিমূলক বিষয় রাখা হয়নি।

বৃহস্পতিবার ইসির উপ সচিব মো. শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত সভার নোটিশ জারি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, “জানুয়ারিতে ডিসিসির ভোট করার জন্য আমি মতামত রেখেছি। এ সময়ে নির্বাচন করতে হলে পরবর্তীতে আরেকটি কমিশন সভা করতে হবে।

“আগামী সভায় এজেন্ডা না থাকলেও প্রয়োজনে আরেকটি সভা করতে হবে। অন্য কমিশনাররা কী বলেন তার ওপরে বিষয়টি নির্ভর করবে।”

এর আগে ৩১ অক্টোবর ৫৩তম কমিশন সভার আলোচ্যসূচিতে ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি নির্বাচন প্রস্তুতির বিষয়টি ছিল। সভাটি মুলতবি করে ৩ নভেম্বর ৫৪তম কমিশন সভায় এ নিয়ে আলোচনা হয়।

সে সময় ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ঢাকার দুই সিটিতে ইভিএমে জানুয়ারির মধ্যে ভোট করার ইসি পরিকল্পনা তুলে ধরেছিলেন।

এরইমধ্যে ১৪ নভেম্বর কমিশনের ৫৫তম সভা হয়। তাতে নিয়োগ প্রক্রিয়া নিয়ে আলোচনার কথা গণমাধ্যমে তুলে ধরেন একজন নির্বাচন কমিশনার। kfv এক মাসের মাথায় ১১ ডিসেম্বর ইসির ৫৬তম কমিশন সভা হচ্ছে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠেয় এ সভায় আলোচ্যসূচিগুলো হল-

ক) নির্বাচনী প্রশিক্ষণ বাজেটের প্রমিতকরণ সংক্রান্ত নীতিমালা; খ) গণপ্রতিনিধিত্ব আইন, ২০১৯ এর খসড়া চূড়ান্তকরণ; গ) সংসদীয় আসনের সীমানা নির্ধারণ আইন, ২০১৯ এর খসড়া চূড়ান্তকরণ; ঘ) একাদশ সংসদ নির্বাচনের প্রতিবেদন মুদ্রণ সংক্রান্ত; ঙ) ইসির কার‌্যক্রমের উপর একটি প্রামাণ্য চিত্র তৈরি এবং চ) বিবিধ।

গত ১ ডিসেম্বর ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল এখনও ঘোষণা করার সময় হয়নি। যখন সময় হবে সবাইকে আমন্ত্রণ করে জানানো হবে।”

জানুয়ারিতে ভোট হবে কি না জানতে চাইলে তিনি বলেন, “কমিশন না বলা পর্যন্ত আমরা বলতে পারছি না। আমরা অফিসিয়ালি এখনও জানি না। কমিশন থেকে অফিসিয়ালি জানতে পারব তখনই জানাব।”

মনোনয়নপত্র দাখিলের সময়, বাছাই, প্রত্যাহার ও প্রচারণার পর্যাপ্ত সময় দিয়ে ভোটের জন্য সাধারণত ৪০ থেকে ৪৫ দিন সময় রেখে তারিখ নির্ধারণ সংক্রান্ত তফসিল ঘোষণা করা হয়।

সর্বশেষ ২০১৫ সালেও ৪০ দিন সময় দেওয়া হয়েছিল। এর আগে ঢাকায় ৪৪ দিন সময় দিয়েছিল।

ইসি কর্মকর্তারা জানান, জানুয়ারির মধ্যে ভোট করতে হলে ১৯ ডিসেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করতে হবে। সেক্ষেত্রে তফসিল নিয়ে আরেকটা কমিশন সভা হতে পারে। আর মার্চে ভোট করতে হলে ফেব্রুয়ারিতেই তফসিল হবে।

নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা বলছেন, তাদের দিক থেকে সব ধরনের প্রস্তুতি রাখা হচ্ছে, কমিশন সিদ্ধান্ত দিলেই যেন সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় চিঠিপত্র পাঠানো সম্ভব হয়।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি ভোটের ‘কাউন্টডাউন’ শুরু হয়েছে নভেম্বরের শেষ ভাগে। আগামী মে মাসের প্রথমার্ধের মধ্যে এ ভোটের আয়োজন করার বাধ্যবাধকতাও রয়েছে ইসির সামনে।

এর মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়টি বিবেচনায় রেখেই ভোটের জন্য একটি সুবিধাজনক তারিখ নির্ধারণ করতে হবে নির্বাচন আয়োজনকারী সাংবিধনিক সংস্থাটিকে।

নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেছেন, ইসি সিদ্ধান্ত দিলে এখন যে কোনো দিন এ নির্বাচনের তফসিল ঘোষণা করা যায়। বিদ্যমান ভোটার তালিকা দিয়ে ইভিএমের মাধ্যমে এই দুই সিটিতে ভোট করার প্রস্তুতি তাদের রয়েছে।

তফসিল নির্বাচন কমিশনের এখতিয়ার: আওয়ামী লীগ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বুধবার বলেন, তফসিল ঘোষণা ইসির এখতিয়ার। ভোটের জন্য প্রস্তুত তারা।

দুই সিটিতে প্রার্থী তালিকায় নতুন মুখ দেখার সম্ভাবনা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, “আমরা ভাবনা-চিন্তা করছি। আমাদের মনোনয়ন বোর্ড বসবে যখনই শিডিউল ডিক্লেয়ার হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে মনোনয়ন বোর্ডেই সিদ্ধান্ত নেব।

“এর মানে আমরা বলতে পারি, আওয়ামী লীগ যথাসময়ে সিটি নির্বাচন চায়, নির্বাচন কমিশন যখনই চায় আমাদের কোনো আপত্তি নেই। নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছিল সিটি নির্বাচনের ব্যাপারে আমাদের কোনো প্রস্তাব আছে কি না। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি, তিনি পরিষ্কার বলে দিয়েছেন- এটা নির্বাচন কমিশনের এখতিয়ার। তারা যখনই চাইবে আমরা নির্বাচন করতে প্রস্তুত।”