২০৩০ সালের মধ্যে ২৫ কোটি মানুষকে সেবা দিতে চায় ব্র্যাক

২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের বৈশ্বিক লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা রাখতে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক তার কার্যক্রমকে আরও জোরদার করার পরিকল্পনা নিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2019, 07:17 PM
Updated : 5 Dec 2019, 07:17 PM

এই পরিকল্পনার আওতায় ব্র্যাক পরবর্তী দশ বছরে বাংলাদেশসহ বিশ্বের ২৫ কোটি অনগ্রসর নারী ও তাদের উপর নির্ভরশীল সদস্য, তরুণ-তরুণী এবং দরিদ্র মানুষকে সেবা প্রদান করতে চায় বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্থাটি।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ার এমেরিটাস ফজলে হাসান আবেদ বলেছেন, “২০৩০ সালের মধ্যে পৃথিবী থেকে অতি দারিদ্র্য নির্মূলের লক্ষ্য অর্জন করতে হলে আগামী দশ বছরে সবাইকে আরও জোরদার ভূমিকা রাখতে হবে।”

তিনি বলেন, ব্র্যাক সব সময়ই বড় আকারে কর্মসূচি পরিচালনা করে বহু মানুষের মধ্যে তার কাজের প্রভাব ছড়িয়ে দিতে চেয়েছে।

“যে কোনো কাজ ছোট আকারে করার মধ্যে একটি সৌন্দর্য আছে, কিন্তু বড় পরিসরে না করলে কাজের প্রকৃত প্রভাব সৃষ্টি করা যায় না। গত ৪৭ বছর বাংলাদেশে এবং ১৭ বছর আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশে কর্মসূচি পরিচালনার অভিজ্ঞতার সুবাদে ব্র্যাক এখন বৈশ্বিক অঙ্গনে আরও বড় আকারে অংশীদারিত্ব গড়ে তুলতে এবং সরকারি, বেসরকারি ও ব্যক্তি মালিকানাধীন সহযোগীদের সঙ্গে অর্জিত অভিজ্ঞতা বিনিময়ের জন্য প্রস্তুত।”

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্র্যাকের বৈশ্বিক কর্মকৌশলের তিনটি মূল লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বিশ্বব্যাপী অন্তত ২৫ কোটি মানুষ যাতে নিজেদের জীবিকার সংস্থান করতে পারে সেজন্য তাদেরকে সক্ষম করে তোলা, এরমধ্যে অন্তত ৩০ শতাংশ মানুষকে একের অধিক উদ্যোগের সঙ্গে অন্তর্ভুক্ত করা এবং বৈশ্বিক উন্নয়ন পরিমণ্ডলে উদ্ভাবন ও অভিজ্ঞতা বিনিময়ে নেতৃত্ব প্রদান।

ব্র্যাকের বৈশ্বিক লক্ষ্য অর্জনে ও এ সংক্রান্ত কর্মকৌশল বাস্তবায়নের ক্ষেত্রে সঠিক দিকনির্দেশনা দিতে গ্লোবাল বোর্ড গঠন করেছে  ব্র্যাক। এতে প্রাথমিকভাবে তিনজন সদস্য মনোনীত হয়েছেন। লক্ষ্য অর্জনে সঠিক পথে এগিয়ে যেতে স্বচ্ছ দিক নির্দেশনা নিশ্চিত করাই গ্লোবাল বোর্ডের প্রধান দায়িত্ব হবে বলে জানিয়েছে ব্র্যাক।