বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে নারীর ঠিকানার শর্তের সমালোচনা

বাংলাদেশ ব্যাংকের এক নিয়োগ বিজ্ঞপ্তিতে বিবাহিত নারীদের স্বামীর স্থায়ী ঠিকানাকে স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহারে নির্দেশনা থাকায় তা নিয়ে উঠেছে সমালোচনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2019, 05:43 PM
Updated : 5 Dec 2019, 05:55 PM

রোববার ব্যাংকের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগ সহকারী পরিচালক (জেনারেল) পদে নিয়োগের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে।

মহাব্যবস্থাপক নূর-উন-নাহার স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তির ১৪ নম্বর পয়েন্টে বলা হয়েছে, “বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে।”

এই বিজ্ঞপ্তি দেখে ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই সমালোচনা করছেন।

বিষয়টি নিয়ে নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া এক প্রতিক্রিয়ায় বলেন,“ এটি যেমন বাস্তবসম্মত নয়, তেমনই প্রাসঙ্গিক নয়।

“এটা প্রাসঙ্গিক নয়, কারণ যারা চাকরি দেবে, তারা দেখবে যে প্রার্থী যোগ্য কি না? সে কি বিবাহিত, না সে অবিবাহিত, সেটি দেখার বিষয় নয়।”

তিনি বলেন, “আর কোনো সরকারি চাকরিতে তো এরকম নিয়ম নেই। আর কে কী ঠিকানা দেবে, সেটা তার নিজস্ব ব্যাপার। যার প্রয়োজন সে শ্বশুরবাড়ির ঠিকানা ব্যবহার করবে, যার প্রয়োজন সে বাবার বাড়ির ঠিকানা ব্যবহার করবে।

“এটা এভাবে বলে দেওয়া বাস্তবসম্মত নয়। অনেকের তো শ্বশুর বাড়ির সাথে সম্পর্ক খারাপও থাকতে পারে,” বলেন নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি।

ফাইল ছবি

বিষয়টি নিয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের সরকারি সার্কুলার মেনে চলতে হয়।

“তবে জনগণের যেন কোনো অসুবিধা না হয়, সে বিষয়টি আমরা দেখব। আমরা সংশ্লিষ্ট বিভাগকে অনুরোধ করব এ বিষয়ে প্রার্থীদের চাহিদা অনুযায়ী ব্যবস্থা নিতে।”