‘পৃথিবী মায়ের মতো, তার যত্ন নিতে হবে’

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় যুব সমাজের ভূমিকার গুরুত্ব উঠেছে এক আলোচনা অনুষ্ঠানে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 06:51 PM
Updated : 17 Nov 2019, 06:51 PM

রোববার ঢাকার মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত জলবায়ু পরিবর্তন বিষয়ে যুব সম্মেলনে বক্তারা বলেন, জলবায়ু রক্ষায় সচেতনতা বৃদ্ধি, শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা, মানুষকে টেকসই জীবনযাত্রায় উদ্বুদ্ধকরণ, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারসহ জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানো এবং ঝুঁকি প্রশমন কর্মসূচি বাস্তবায়নে যুবসমাজই নেতৃত্ব দিতে পারে।

ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচি এবং নগর উন্নয়ন কর্মসূচির পরিচালক ড.মো. লিয়াকত আলীর সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন ব্র্যাক ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ড. আইনুন নিশাত, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এসএম মঞ্জুরুল হান্নান খান, বেলার  প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান।

আইনুন নিশাত বলেন, আবহাওয়া ক্রমশ অনিশ্চিত হয়ে পড়ছে। তাই কার্বন নিঃসরণ কমাতে হবে।

সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস, ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদের মধ্যে মাত্র ১০ শতাংশের এর আগে কোনো জলবায়ু বিষয়ক সম্মেলনে অংশ নেওয়ার অভিজ্ঞতা ছিল।

সম্মেলনে বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও তার প্রভাব বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করেন বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজের ফেলো ড. মো. গোলাম রাব্বানী। ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির কার্যক্রম তুলে ধরেন এই কর্মসূচির প্রধান আবু সাদাত মনিরুজ্জামান খান।