কারও অপকর্মের দায় নেব না: ভূমিমন্ত্রী

স্বচ্ছতা ও পদ্ধতিগত পরিবর্তনের কারণে সামনে দিনগুলো আরও কঠিন হবে বলে সহকর্মীদের সতর্ক করে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, কারও অপকর্ম ও দুর্নীতির দায়-দায়িত্ব তিনি নেবেন না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 07:53 PM
Updated : 14 Nov 2019, 07:53 PM

বৃহস্পতিবার একটি কর্মশালার ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে মন্ত্রী এই হুঁশিয়ারি দেন।

কর্মশালায় চারটি বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), উপ-ভুমি সাংস্কার কমিশনার, অতিরিক্ত জেলা প্রশাসকসহ মোট ৪৭ জন কর্মকর্তা অংশ নেন।

ভূমিন্ত্রী বলেন, “স্বচ্ছতা আসছে, সিস্টেম পরিবর্তন হচ্ছে। আমাদের মন্ত্রণালয় দেখেন, আগেই যারা কাজ করছে তারা মন্ত্রণালয়ে ঢুকলেই মন্ত্রণালয় চিনবে না। কাজের ধরন পরিবর্তন হয়েছে।

“এখন মাঠ পর্যায়ে অনেকগুলো অভিযোগ পাচ্ছি, এসিল্যান্ড অনেক ভালো ভালো অফিসার এসেছে, কিন্তু  এখনও সমস্যা হচ্ছে। তহসিলদার (বড় মিয়া), বড়মিয়ার জ্বালায় অতিষ্ঠ হয়ে গেছে। বড় মিয়া যে কোনদিন ছোট মিয়া হয়ে সে চিন্তায় আছি।”

তিনি বলেন, “এখন সৎ লোকরা প্রাধান্য পাচ্ছেন। প্রধানমন্ত্রী চায় দক্ষ ও সৎ লোক দিয়ে কাজ করানো।

“আমি আপনাদের বলব, ব্যক্তিগত কোনো জিনিস মাথায় রাখবেন না। নিজের কোন স্বার্থ মাথায় রাখবেন না। কারও অপকর্ম বা দুর্নীতির দায়দায়িত্ব নিতে পারব না।”

মন্ত্রী বলেন, “সরকারের যারা আছে তারা প্রজাতন্ত্রের কর্মকর্তা। অর্থাৎ জনগণের জন্য কাজ করা। কিন্তু আমরা কি জনগণের জন্য কাজ করছি? জনগণকে কি সেবা দিচ্ছি, না জনগণকে দুর্ভোগ দিচ্ছি। রাতারাতি কোনো কিছু করতে আমি বলব না, কিন্তু একটা নির্ধারিত সময়ের মধ্যে করতে হবে।”