আবাসিক ভবন ছাড়তে রাজউকের নির্দেশে আসকের উদ্বেগ

রাজধানীর লালমাটিয়ায় আইন ও সালিশ কেন্দ্রের কার্যালয়ে অভিযান চালিয়ে আগামী দুই মাসের মধ্যে কার্যালয় সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে রাজউক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 07:20 PM
Updated : 15 Nov 2019, 05:31 AM

রাজউক বলছে, মানবাধিকার সংস্থাটি আবাসিক ভবনে কার্যক্রম চালাচ্ছিল বলে জরিমানার পাশাপাশি এই নির্দেশ দেওয়া হয়েছে।

তবে রাজউকের এই নির্দেশে মানবাধিকার প্রতিষ্ঠানের কার্যক্রমকে সঙ্কুচিত করবে আশঙ্কা প্রকাশ করে তা নিয়ে উদ্বেগ জানিয়েছে আইন সালিশ কেন্দ্র (আসক)।

লালমাটিয়ার বি ব্লকের ১৬ নম্বর হোল্ডিংয়ের ৫ তলা ভবনের চারটি ফ্ল্যাট ভাড়া নিয়ে আসক কার্যক্রম চালাচ্ছে। ওই বাড়ির বিভিন্ন তলায় ৭টি প্রতিষ্ঠানের কার্যক্রম রয়েছে।

বৃহস্পতিবার সেখানে অভিযান চালায় রাজউকের ভ্রাম্যমাণ আদালত। এ সময় আবাসিক ভবনে বাণিজ্যিক কার্যক্রম চালানোয় আসককে ২ লাখ টাকাসহ সব প্রতিষ্ঠানকে মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়। বাড়ির মালিককে ৭ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এরপর আসকসহ অন্য প্রতিষ্ঠানগুলোকে আগামী দুই মাসের মধ্যে ভবনটি ছেড়ে দেওয়ার নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার।

এই অভিযানের পর আসকের নির্বাহী পরিচালক শীপা হাফিজা এক বিবৃতিতে বলেন, “এই ধরনের অভিযান একটি মানবাধিকার প্রতিষ্ঠানের জন্য অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার সৃষ্টি করেছে। রাজউকের ভ্রাম্যমাণ আদালতের এ ধরনের আচরণ আমাদের মতো মানবাধিকার প্রতিষ্ঠানের কার্যক্রমকে সংকুচিত করে তুলবে বলে আমরা আশঙ্কা করছি।”

বিবৃতিতে আসক বলেছে, তারা কোনো লাভজনক বাণিজ্যিক প্রতিষ্ঠান নয় বলে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বলা হয়েছিল।

“আইনটি এবং আইনের সংশ্লিষ্ট ধারাটি আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর জন্য প্রযোজ্য নয় বলে অবহিত করা সত্ত্বেও তিনি (ম্যাজিস্ট্রেট) বিষয়টি আমলে না নিয়ে জরিমানা বহাল রাখেন এবং জরিমানা ও স্বীকারোক্তিমূলক স্বাক্ষর আদায় করেন।”

আদেশের অনুলিপি আসককে দেওয়ার অনুরোধ করলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তা দিতে রাজি হননি বলেও অভিযোগ করেছে মানবাধিকার সংগঠনটি।

এ বিষয়ে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রাজউকের ‘আইন অনুযায়ী’ ব্যবস্থা নিয়েছেন তিনি।

“আমাদের আইনে আছে, আবাসিক ভবনের আবাসিক ব্যবহার নিশ্চিত করতে হবে। কিন্তু তারা আবাসিক ভবনের অনাবাসিক ব্যবহার করছেন। শুধু আসক নয়, ওই ভবনে যতগুলো অফিস ছিল সবাইকে সরে যেতে বলা হয়েছে, জরিমানা করা হয়েছে।”

আদালতের আদেশের অনুলিপি না দেওয়ার অভিযোগের বিষয়ে জেসমিন বলেন, “তারা সংক্ষুব্ধ হলে আমাদের আদেশের বিরুদ্ধে চাইলে আপিল করতে পারেন। আপিল করলে কোর্ট থেকে আমাদের কাছে আদেশের কপি চেয়ে পাঠাক, আমরা কোর্টকে দেব।”