রাহাতের মৃত্যু: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

কিশোর আলোর অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের মৃত্যুকে ‘অবহেলাজনিত হত্যা’ দাবি করে তার পরিবারের জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 10:48 AM
Updated : 14 Nov 2019, 10:57 AM

ওই শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক ছাত্র ওবায়েদ আহমেদের পক্ষে আইনজীবী মো. ফয়েজ উল্লাহ (ফয়েজ) বৃহস্পতিবার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন।

রিটে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, তথ্য সচিব, শিক্ষা সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক, প্রথম আলোর প্রকাশক, সম্পাদক এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, “এটি কাচের মতো স্বচ্ছ যে, এটি নিছক দুর্ঘটনা নয়। সংশ্লিষ্টদের অবহেলার কারণেই এ দুর্ঘটনাটি ঘটেছে এবং এটা পরিষ্কার যে, সংশ্লিষ্ট প্রত্যেকের দায়িত্বের ব্যর্থতার কারণেই ভিকটিমের মৃত্যু হয়েছে। তাই সংশ্লিষ্টদের অবৈধ, আইনগত কর্তৃত্ববহির্ভূত নিষ্ক্রিয়তা, ব্যর্থতা, অবহেলার জন্য ভিকটিমের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে দায় আছে।”

তাই নিরাপদ বিদ্যুৎ সংযোগ স্থাপনে বিবাদীদের নিষ্ক্রিয়তায় কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না এবং অনুষ্ঠান আয়োজকদের পক্ষ থেকে নিহত নাইমুল আবরার রাহাতের পরিবারকে ক্ষতিপূরণ না দেওয়াকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, সে মর্মে রুল চাওয়া হয়েছে।

এছাড়াও যে কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে নিরাপদ বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তির ব্যবহার উপেক্ষাকারীদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না, সে মর্মেও রুল চাওয়া হয়েছে রিটে।

গত ১ অক্টোবর বিকালে রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ ক্যাম্পাসে দৈনিক প্রথম আলোর সাময়িকী কিশোর আলোর একটি অনুষ্ঠান চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হন নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরার (১৫)।

এ ঘটনায় আয়োজকদের ‘অব্যবস্থাপনাকে’ দায়ী করে শিক্ষার্থীরা বলছে, সংশ্লিষ্টদের অবহেলার কারণেই শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের মৃত্যু হয়েছে।

ওবায়েদ আহমেদ গত ৩ অক্টোবর জবাবের জন্য তিন দিন সময় বেঁধে দিয়ে বিবাদীদের আইনি নোটিশ দেন। রেজিস্ট্রি ডাকে নোটিশটি পাঠানো হয়।

ওই নোটিশের জবাব না পেয়ে বৃহস্পতিবার রিট আবেদন করেন ওবায়েদ আহমেদ।

আগামী রোববার রিট আবেদনটি শুনানির জন্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চের কার্যতালিকায় আসতে পারে বলে আইনজীবী ফয়েজ উল্লাহ জানিয়েছেন।