সিরাজগঞ্জে ট্রেন লাইনচ্যুত, উত্তর ও দক্ষিণ-পশ্চিমে রেল যোগাযোগ বন্ধ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত হয়ে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 09:12 AM
Updated : 14 Nov 2019, 01:45 PM

ঢাকা থেকে ছেড়ে আসা রংপুর এক্সপ্রেস বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে দুর্ঘটনায় পড়ে বলে পশ্চিম রেলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলাম জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, উল্লাপাড়ায় পাওয়ার কার ও ইঞ্জিনে আগুন ধরে গিয়ে ট্রেনটি লাইনচ্যুত হয়ে যায়। এতে সারা দেশের সঙ্গে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

“ট্রেনটি উদ্ধার করে রেল যোগাযোগ সচল করতে মধ্যরাত পেরিয়ে যেতে পারে।”

ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের সংঘর্ষে ১৬ জনের প্রাণহানির ঘটনার দুদিনের মাথায় এই রেল দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি বলে তিনি জানান।

উল্লাপাড়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নাদির হোসেন বলেন, “ট্রেনটি উল্লাপাড়া স্টেশন পার হলে প্রথমে ইঞ্জিন লাইনচ্যুত হয়, পরে আরো তিনটি বগি লাইনচ্যুত হয়।

“এসময় ইঞ্জিনের সঙ্গে পেছনে বগির ধাক্কা লাগলে আগুন ধরে যায়। ফায়ার সার্ভিসকর্মীরা আগুন নেভায়।”

তদন্তে ৩ কমিটি

এই ঘটনা তদন্তে রেলওয়ের রাজশাহী বিভাগীয় অফিস, পাকশী প্রধান কার্যালয় ও সিরাজগঞ্জ জেলা প্রশাসন তিনটি কমিটি গঠন করেছে। 

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ফারুক আহাম্মাদ জানান, ট্রেন দূর্ঘটনার কারণ জানতে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফিরোজ মাহমুদকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে বললেও অন্য সদস্যদের নাম ও সময়সীমা জানাননি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের ডিভিশনাল ম্যানেজার (পাকশী) মিজানুর রহমান জানান, পাকশী প্রধান কার্যালয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আব্দুল আল মামুনকে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে অন্য সদস্যদের নাম ও সময়সীমা জানাতে পারেননি তিনি।

এছাড়া, পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলামকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: