সম্রাটের সহযোগী জাকিরের বিরুদ্ধে দুদকের মামলা

ক্যাসিনোকাণ্ডে গ্রেপ্তার যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের সহযোগী মো. জাকির হোসেনের বিরুদ্ধে সাড়ে পাঁচ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2019, 06:21 PM
Updated : 13 Nov 2019, 06:21 PM

বুধবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়- ১ এ কমিশনের সহকারী পরিচালক সাইফুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন বলে সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

জাকিরের বিরুদ্ধে মামলায় অবৈধ ব্যবসা ও কার্যক্রমের মাধ্যমে পাঁচ কোটি ৪৯ লাখ তিন হাজার ৯৩৮ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

গত ২৯ অক্টোবর ভোলা সদরের ইলিশা ফেরিঘাট এলাকা থেকে জাকিরকে আটক করে র‌্যাব। এ সময় তার কাছ থেকে একটি পিস্তল, চারটি গুলি, চার বোতল বিদেশি মদ ও নগদ এক হাজার ১৬০ টাকা জব্দ করা হয়।

এ ঘটনায় ওই দিনই র‌্যাব বাদী হয়ে ভোলা সদর মডেল থানায় অস্ত্র আইন ও মাদক নিয়ন্ত্রণ আইনে দুটি মামলা করে।

তার বিরুদ্ধে দুদকের মামলার এজাহারে বলা হয়েছে, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে পাওয়া তথ্যমতে দেশের বিভিন্ন ব্যাংকে চলতি, সঞ্চয়ী ও এফডিআর হিসাবে চার কোটি ৬৪ লাখ আট হাজার টাকা জমা আছে। এছাড়া গত করবর্ষে (২০১৮-১৯) তিনি তার আয়কর নথিতে ৮৪ লাখ ৯৫ হাজার টাকার সম্পদের তথ্য দিয়েছেন। কিন্তু দুদকের অনুসন্ধানে তার সর্বমোট পাঁচ কোটি ৪৯ লাখ তিন হাজার টাকা অর্জনের সুনির্দিষ্ট কোনো উৎস পাওয়া যায়নি।

জাকিরের বিরুদ্ধে মামলায় আরও বলা হয়, ক্যাসিনোসহ বিভিন্ন অবৈধ ব্যবসা থেকে জাকিরের অবৈধ আয়ের অর্থ দিয়ে দেশের বিভিন্ন এলাকাসহ দেশের বাইরে বিপুল সম্পদ অর্জনের তথ্য দুদকের হাতে আছে। মামলার তদন্তের সময় প্রমাণ সংগ্রহের মাধ্যমে সেগুলো আমলে নেওয়া হবে।

মঙ্গলবার ঢাকা মহানগর যুবলীগের বহিস্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের বিরুদ্ধে দুই কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ মামলা করেছে দুদক।