জঙ্গিবাদ-মাদক থেকে তরুণদের দূরে রাখতে খেলাধুলায় জোর প্রধানমন্ত্রীর

জঙ্গিবাদ আর মাদকের গ্রাস থেকে তরুণদের দূরে রাখতে খেলাধুলা চর্চার উপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2019, 12:19 PM
Updated : 13 Nov 2019, 12:19 PM

বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘শেখ রাসেল ইন্টারন্যাশনাল ক্লাব কাপ টেনিস টুর্নামেন্ট ২০১৯’ এর উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক এই সব কিছুর হাত থেকে আমাদের তরুণ সমাজকে দূরে রাখাতে হবে। আমরা যতবেশি তাদের খেলাধুলা এবং সাংস্কৃতিক চর্চায় সম্পৃক্ত করতে পারব, ততই তারা এই ধরনের অসামাজিক কার্যকলাপ থেকে দূরে থাকবে।

“নিজেদের চরিত্র গঠনে সচেষ্ট হবে এবং সুন্দরভাবে তারা জীবনযাপন করতে পারবে। আগামী দিনের বাংলাদেশকে গড়ে তোলার জন্য তারা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে।”

মন্ত্রিপরিষদ বিভাগ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহযোগিতায় খুলনার জেলা প্রশাসক এই আন্তর্জাতিক টেনিস প্রতিযোগিতা আয়োজন করেছে, এতে ১৮টি দেশ অংশ নিচ্ছে।

অনুষ্ঠানে নিজের পরিবারের ক্রীড়া সম্পৃক্ততার বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেন, “আমার দাদা ফুটবল প্লেয়ার ছিলেন। আমার বাবাও ফুটবল প্লেয়ার ছিলেন। আমার ভাই কামাল (শেখ কামাল), জামাল (শেখ জামাল) তারাও খেলত। তারাও ফুটবল, হকি, টেনিসসহ সব ধরনের খেলার সাথে সম্পৃক্ত ছিল। সেই সাথে আমাদের যে পুত্রবধূ..কামালের স্ত্রী, সেও কিন্তু খেলাধুলার সাথে সম্পৃক্ত ছিল।”

বহুমুখী খেলাধুলা চর্চা নিশ্চিতে বিশেষভাবে দৃষ্টি দিতে সংগঠকদের  আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের ছেলে মেয়েদেরকে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের লক্ষ্য। উপযুক্ত নাগরিক হিসেবে যদি আমরা গড়ে তুলতে চাই শুধু পড়াশোনা করলেই হবে না। সাথে সাথে তাদের খেলাধুলা, তাদের সংস্কৃতি চর্চা, তাদের মেধা মনন বিকাশের সুযোগ আমাদের করে দিতে হবে।”

তিনি বলেন, “আমি দেখেছি, আমাদের ছেলে-মেয়েদেরকে একটু ভালো সহযোগিতা দিলে তারা খুব ভালো কাজ করতে পারে। খেলাধুলায় সারা বিশ্বের কাছে তারা একটা দৃষ্টান্ত স্থাপন করতে পারে।”

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সবচেয়ে বেশি প্রয়োজন উপযুক্ত নাগরিক গড়ে তোলা।

“আমরা বিশ্বাস করি, আমাদের দেশের মানুষকে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে শিক্ষার সাথে সাথে তাদের খেলাধুলার দিকেও নজর দিতে হবে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।