প্রবাসী ভোটার: আমিরাতে অনলাইন সেবা শুরু ১৮ নভেম্বর

মালয়েশিয়ার পর এবার সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকাভুক্ত ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 06:20 PM
Updated : 12 Nov 2019, 06:20 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত সফরকালে সোমবার (১৮ নভেম্বর)  বাংলাদেশ দূতাবাসে এ কার্যক্রম উদ্বোধন করবেন।

প্রবাসীদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র তৈরির কাজ মালয়েশিয়ায় শুরুর দুই সপ্তাহের মাথায় সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশিদের জন্য এ সুযোগ উন্মুক্ত হচ্ছে।

এ বিষয়ে ইসির এনআইডি উইংয়ের কমিনিউকেশন শাখার অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান বলেন, “প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাত সফরকালে প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধনের বিষয়ে সম্মতি দিয়েছেন।

“আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে উদ্বোধনের সময় নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী ও এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।”

বাংলাদেশে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার ও ইসি সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হবেন।

ইতোমধ্যে যেসব প্রবাসী স্মার্ট কার্ডের জন্য আবেদন করেছেন, তাদের হাতেই স্মার্ট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

এ কর্মকর্তা জানান, সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশি কয়েকজনের হাতে স্মার্ট কার্ডও তুলে দেওয়া হবে। সেই সঙ্গে ভোটারযোগ্যদের অনলাইন নিবন্ধনের কাজও শুরু হবে।

গেল মঙ্গলবার (৫ নভেম্বর) মালয়েশিয়ায় থাকা বাংলাদেশিদের অনলাইনে নিবন্ধন শুরুর মাধ্যমে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়া থেকে এই কার্যক্রমের সূচনা করেন। ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে থেকে তার সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হন সিইসি নূরুল হুদা।

ইসি কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশীরা services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। কেন্দ্রীয়ভাবে যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট দেশেই যোগ্য ও সঠিক আবেদনকারীর ছবি তোলা এবং ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে।

পর্যায়ক্রম অন্যান্য দেশেও প্রবাসী বাংলাদেশিদের জন্য অনলাইনে এই সেবা চালুর উদ্যোগ রয়েছে ইসির।