ঢাকায় প্রাথমিক স্বাস্থ্যসেবা কর্মীদের আন্তর্জাতিক সম্মেলন

গ্রামীণ জনপদের মানুষের প্রাথমিক স্বাস্থ্য সেবা নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনের ‘আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 02:51 PM
Updated : 12 Nov 2019, 02:51 PM

আইসিডিডিআর’বির আয়োজনে আন্তর্জাতিক সম্মেলনের এই দ্বিতীয় আসরে বিশ্বের ৩৫টি দেশের বিশেষজ্ঞ প্রতিনিধিরা অংশ নেবেন। ব্র্যাকের স্কুল অব পাবলিক হেলথ এবং সেইভ দ্য চিলড্রেন বাংলাদেশ এই আয়োজনের সহযোগী।

মঙ্গলবার রাজধানীর স্বাস্থ্য অধিদপ্তরে সংবাদ সম্মেলনে সম্মেলনের বিস্তারিত তুলে ধরেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি বলেন, আগামী ২২ থেকে ২৪ ডিসেম্বর রাজধানীর হোটেল সোনারগঁওয়ে সকাল থেকে সন্ধ্যাব্যাপী এই সম্মেলন চলবে। বিশ্বের ৩৫টি দেশের দেড়শ জন বিশেষজ্ঞসহ মোট ৪০০ জন বিশেষজ্ঞ অতিথি সম্মেলনে অংশ নিচ্ছেন। তারা ৯০টি সেশনে ভাগ হয়ে বিভিন্ন আলোচ্য বিষয়ের ওপর বক্তব্য উপস্থাপন করবেন। 

কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের নিয়ে বিশ্বে এটি দ্বিতীয়বারের মতো কোনো সম্মেলন। প্রথম সম্মেলন হয়েছিল ২০১৭ সালে উগান্ডার রাজধানী কাম্পালায়। বাংলাদেশে থেকে একটি প্রতিনিধি দল সেই সম্মেলনে অংশ নিয়েছিল।

এ বছর সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্য কর্মীদের সম্ভাবনা’।

১৯২০ সাল থেকে চীনে জনপদের স্বাস্থ্যকর্মীরা জন্ম-মৃত্যু নিবন্ধন, টিকাদান ও অন্যান্য প্রথামমিক স্বাস্থ্য সেবার কাজ শুরু করে। বাংলাদেশেও কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের তৎপরতা অনেক পুরোনো। বর্তমানে সরকারের কমিউনিটি ক্লিনিক, ভ্যাকসিনেশন, পরিবার পরিকল্পনা কর্মসূচিসহ আরও অন্যান্য প্রকল্পে প্রায় ৮০ হাজার কমিউনিটি স্বাস্থ্যকর্মী কাজ করছে। এর বাইরে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার কর্মসূচির অধিনে রয়েছে প্রায় এক লাখ কমিউনিটি স্বাস্থ্যকর্মী।