দালাল ঠেকাতে সচেতনতায় জোর প্রবাসী কল্যাণ মন্ত্রীর

দালালের মাধ্যমে অবৈধভাবে বিদেশে গিয়ে অনেকে ‘বিপত্তির সম্মুখিন’ হচ্ছেন মন্তব্য করে সচেতনতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2019, 05:31 PM
Updated : 8 Nov 2019, 05:31 PM

শুক্রবার সিলেটের গোয়াইনঘাট সরকারি কলেজের রজতজয়ন্তী ও পূর্ণমিলনী উদযাপন পরিষদের প্রস্তুতি সভায় তিনি এ কথা বলেন বলে মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, “দালালের মাধ্যমে অবৈধভাবে বিদেশে গিয়ে অনেকেই নানারকম বিপত্তির সম্মুখিন হয়েছেন। কাজেই বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে দালালের দৌরাত্ম্য এড়াতে সচেতনতা জরুরি।

“এজন্য জনগণকে সচেতন করতে মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী সভা-সেমিনারের আয়োজন করা হচ্ছে এবং জনপ্রতিনিধিদের পত্র দেওয়া হচ্ছে।”

সাধারণ মানুষ কারো মুখে বিদেশ পাঠানোর কথা শুনলেই তার পেছনে ‘হন্যে হয়ে ছুটতে থাকেন’ মন্তব্য করে মন্ত্রী বলেন, “কোন পেশায় পাঠানো হবে, কীভাবে পাঠানো হবে এসব বিষয় বিচার-বিবেচনা না করেই অনেকেই রাজি হয়ে যান। আর এ সুযোগকে কাজে লাগিয়ে দালালরা তাদের সর্বস্ব লুটে নিয়ে লাপাত্তা হয়ে যায়।”

কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হকের সভাপতিত্বে ও বাংলা বিভাগের প্রভাষক দিলরুবা আক্তারের পরিচালনায় সভায় অন্যদের মধ্যে গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম ও সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হেলাল বক্তব্য দেন।

এর আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ তামাবিল স্থলবন্দর, সিলেট-তামাবিল মহাসড়কের মামার বাজার অংশের উন্নয়নমূলক কাজ, রাধানগর-গোয়াইনঘাট সড়ক ও গোয়াইনঘাট ইমরান আহমদ বালিকা বিদ্যালয় পরিদর্শন এবং গোয়াইনঘাট উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নবনির্মিত ভবনের শুভ উদ্বোধন করেন বলে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়।