আরও চার বছর ঢাবি উপাচার্য আখতারুজ্জামান

‘সাময়িকভাবে’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করে আসা অধ্যাপক মো. আখতারুজ্জামানকে আরও চার বছরের জন্য এই পদে নিয়োগ দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2019, 11:59 AM
Updated : 3 Nov 2019, 02:11 PM

তাকে উপাচার্য নিয়োগ দিয়ে রোববার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, সিনেট মনোনীত প্যানেল থেকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে চার বছরের জন্য এ নিয়োগ দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগে গত ৩১ জুলাই তিনজনের প্যানেল চূড়ান্ত করে বিশ্ববিদ্যালয়ের সিনেট।

বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সঙ্গে সেখানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এএসএম মাকসুদ কামাল স্থান পেয়েছিলেন।

সিনেট সদস্যদের ভোটে তিনজনের প্যানেল প্রথম অবস্থানে ছিলেন বর্তমান উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ এবং দ্বিতীয় অবস্থানে ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এএসএম মাকসুদ কামাল।

তাদের মধ্যে তৃতীয় অবস্থানে থাকা অধ্যাপক আখতারুজ্জামানই উপাচার্য হিসাবে নিয়োগ পেলেন।

অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষে উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে বিরোধের মধ্যে ২০১৭ সালে ৬ সেপ্টেম্বর ‘সাময়িকভাবে’ উপাচার্যের দায়িত্ব আসেন অধ্যাপক আখতারুজ্জামান।

সে সময় ভোট ছাড়াই উপাচার্য প্যানেল চূড়ান্ত করা নিয়ে সমালোচনা এবং কয়েকজন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটের করা মামলায় ওই প্যানেলের কার্যক্রম স্থগিত হয়ে যাওয়ার এক মাসের মাথায় ওই সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

সাময়িকভাবে উপাচার্যর দায়িত্বে আসার আগে ২০১৬ সালের ২৩ জুন থেকে উপ-উপাচার্যের (প্রশাসন) দায়িত্বে ছিলেন অধ্যাপক আখতারুজ্জামান।

চট্টগ্রাম ও বরিশাল বিশ্ববিদ্যালয়েও নতুন উপাচার্য

এদিকে পৃথক আরও দুটি প্রজ্ঞাপনে চট্টগ্রাম ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দেওয়ার কথা জানানো হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন উপ-উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করে আসা অধ্যাপক শিরীণ আখতার।

প্রজ্ঞাপনে বলা হয়, ”ভাইস চ্যান্সেলর পদে সিনেট কর্তৃক নির্বাচিত প্যানেল হতে নিয়মিত ভাইস চ্যান্সেলর নিয়োগ অথবা পুনরাদেশ পর্যন্ত এ নিয়োগ বলবৎ থাকবে।”

বরিশাল বিশ্ববিদ্যালয়ে চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ছাদেকুল আরেফিন (আরেফিন মাতিন)।

প্রজ্ঞাপনে বলা হয়, “উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে তৎপূর্বেই এ নিয়োগ বাতিল করতে পারবেন।”