পরীবাগের দোকানে চিতা, হরিণ, গুইসাপের চামড়া, ২ জনের সাজা

ঢাকার হোটেল ইন্টারকনটিনেন্টাল মোড়ে পরীবাগ সুপার মার্কেটে অভিযান চালিয়ে এক দোকানে মিললো চিতাবাঘ, হরিণ, সাপসহ বিভিন্ন বন্যপ্রাণীর চামড়া ও শিং; পাওয়া গেল চামড়ার তৈরি ব্যাগও।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2019, 03:43 PM
Updated : 21 Oct 2019, 03:50 PM

বন অধিদপ্তরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট সোমবার বিকালে পরীবাগ সুপার মার্কেটের ক্রাফট কর্নার নামের একটি দোকানে এই অভিযান চালায়।

অভিযানে বিপুল পরিমাণ বন্যপ্রাণীর চামড়া এবং চামড়ার তৈরি পণ্য জব্দ করার পাশাপাশি দুইজনকে এক বছর করে কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

রাজধানীর পরীবাগের ডিআইটি সুপার মার্কেটের একটি দোকানে সোমবার অভিযান চালিয়ে চিতাবাঘসহ বিভিন্ন বন্য প্রাণীর চামড়া ও চামড়াজাত দ্রব্য জব্দ করে র‍্যাব।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই দোকান থেকে চিতাবাঘের একটি, লজ্জাবতী বানরের দুটি, গুইসাপের ২২৭টি চামড়া; হরিণের একটি শিং, তিনটি সামুদ্রিক প্রবাল, মেছোবাঘ ও বনবিড়ালের একটি করে চামড়াসহ মোট বিভিন্ন বন্যপ্রাণীর ২৮৮টি চামড়া পেয়েছেন তারা।

এছাড়া সাপের চামড়া দিয়ে তৈরি ২১টি ব্যাগ এবং দুটি মানিব্যাগ জব্দ করা হয়েছে ক্রাফট কর্নার থেকে।

এই অভিযানে অংশ নেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই দোকানের মালিক হুমায়ুন কবির এবং মমিনুল ইসলামকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে একবছর করে কারাদণ্ড এবং  ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।