বিভাগীয় শহর হলেই ফরিদপুর সিটি করপোরেশন

বিভাগ হওয়ার শর্ত দিয়ে ফরিদপুরকে সিটি করপোরেশন করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2019, 11:26 AM
Updated : 21 Oct 2019, 02:50 PM

এছাড়া নতুন সাতটি থানা এবং একটি পৌরসভা করার প্রস্তাব নিকারের অনুমোদন পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে এই সভা হয়। 

পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, “ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাবে শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। নীতিগত সিদ্ধান্ত হল, বিভাগীয় সদর দপ্তরই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনও বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।”

কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর বিভাগ যে বিভাগ না হওয়ার পরও সিটি কর্পোরেশনের মর্যাদা পেয়েছে, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এটা অতীতে হয়ে গেছে, ভবিষ্যতে হবে না। গাইডলাইন হল বিভাগীয় সদর হলে ওখানে সিটি করপোরেশন হবে। এটা ভবিষ্যতের জন্য অনুসরণীয়।”

নিকারের সায় পাওয়া নতুন সাত থানা হল- চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মাসেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ থানা, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে একটি নতুন থানা, নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে নতুন থানা, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া নামে নতুন থানা, কক্সবাজার সদর থানাকে ভাগ করে ঈদগাঁ থানা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গোপালগঞ্জ পৌরসভা এবং বাগেরহাটের মোংলা বন্দর পৌরসভার সীমানা সম্প্রসারণ, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও পৌরসভার সীমানা সঙ্কোচনের প্রস্তাব অনুমোদন করা হয় সভায়।

সোনারগাঁওয়ের সীমানা কমানোর বিষয়ে তিনি বলেন, “কিছু অংশ বেজার মধ্যে পড়ে গেছে। নিয়ম হল, পৌরসভায় বেজা থাকতে পারবে না। এজন্য পৌরসভা থেকে এক্সক্লুড করা হয়েছে।”

এছাড়া সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠন এবং গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুদোন দেওয়া হয়েছে বলেও মন্ত্রিপরিষদ সচিব জানান।

কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দপ্তর ছত্রখিলে নিয়ে যাওয়ার প্রস্তাবে নিকার সায় দিয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি করপোরেশনের মধ্যে পড়ে গেছে। এজন্য এটাকে সিটি করপোরেশন থেকে বের করে দেওয়া হয়েছে।

“এছাড়া বরিশালের মেহেন্দিগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুনর্নির্ধারণ করা হয়েছে; একটা পকেট ছিল সেটাকে মার্জ করে দেওয়া হয়েছে।”