এনআইডিতে নাগরিকদের গুরুত্ব বেশি: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, ভোটার তালিকায় যুক্ত হওয়ার চেয়েও নাগরিকদের জাতীয় পরিচয়পত্র পাওয়ার গুরুত্ব বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2019, 06:52 PM
Updated : 20 Oct 2019, 06:52 PM

রোববার আগারগাঁওয়ে ইটিআই ভবনে ‘ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম যুযোপযোগীকরণ এবং ভোটার নিবন্ধন সংক্রান্ত ফরমসমূহ পুনর্বিন্যাসকরণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

সিইসি বলেন, জাতীয় পরিচয়পত্রের সাথে ভোটার তালিকার যে সংমিশ্রণ, একটা যোগসূত্র এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

“এ কারণে ভোটার তালিকায় যুক্তের চেয়েও জাতীয় পরিচয়পত্র পাওয়ার গুরুত্ব বেশি।  তার কারণ জাতীয় পরিচয়পত্র ছাড়া এখন কোনো কিছু করতে পারে না।...প্রবাসীদের তো আরও বেশি প্রয়োজন। বিদেশে যখন আমরা যাই তখন নাগরিকদের আর কোনো দাবি নেই। তারা ভোট দিতে পারুক না পারুক সেটা পরে, প্রথম হলো তাকে জাতীয় পরিচয়পত্রটা দিতে হবে।”

জাতীয় পরিচয়পত্রে সঠিক বয়স লিপিবদ্ধ করা এবং মৃতদের ভোটার তালিকা থেকে বাদ দেওয়া একটা সমস্যা হিসেবে চিহ্নিত করেন নূরুল হুদা।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি বলেন, “ভোটার তালিকা ও এনআইডি মুদ্রার এপিঠ ওপিঠ। একটার কারণে আরেকটার গুরুত্ব অনেক বেড়ে গেছে। ...বয়স ঠিক মতো নেওয়া একটি জটিল সমস্যা। এই সমস্যা  মোকাবেলায় পথ বের করতে হবে। সাবধানতা অবলম্বন করতে হবে।”

কর্মশালায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরীসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘নির্বাচন প্রক্রিয়াও দুর্নীতিমুক্ত নয়’

নির্বাচন কমিশন, নির্বাচন কমিশন সচিবালয় ও মাঠ পর্যায়ের নির্বাচন কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দুঃখজনক বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

তিনি বলেছেন, “দেশের নির্বাচন প্রক্রিয়াও দুর্নীতির আওতামুক্ত নয়। একটি দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ নির্বাচন কমিশন সর্বদাই জাতির প্রত্যাশা “

মাহবুব তালুকদার বলেন, “যে সব জনপ্রতিনিধি অবৈধ উপায়ে বা দুর্নীতির মাধ্যমে নির্বাচনে জয়যুক্ত হন, তাদের নির্বাচনের কোনো বৈধতা থাকে না। জনগণের প্রতি অবৈধ জনপ্রতিনিধিদের দায়বদ্ধতা ও জবাবদিহিতার প্রশ্ন ওঠে না। এতে গণতন্ত্র সুসংহত ও যথাযথভাবে সংরক্ষিত হতে পারে না।

“অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠাই জাতির অভীষ্ট। গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন। আমরা বিশ্বসভায় মর্যাদাশীল জাতি হিসেবে আত্মপরিচয় সমুন্নত রাখতে চাই।”

এবারের ভোটার তালিকা হালনাগাদে রোহিঙ্গা সঙ্কট একটি চ্যালেঞ্জচ বলে মন্তব্য করেন এই নির্বাচন কমিশনার।

“রোহিঙ্গারা যাতে ছলে, বলে বা কৌশলে ভোটার তালিকার অন্তর্ভুক্ত হতে না পারে সে জন্য সর্বোচ্চ সতর্কতা প্রয়োজন। রোহিঙ্গাদের ভোটার করার বিষয়ে যদি কোনো নির্বাচন কর্মকর্তার সংশ্লিষ্টতা পাওয়া যায়, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।”