দুদক কর্মকর্তার কাছে ‘বকশিস’ চেয়ে ধরা

রোগীর স্বজন ভেবে দুদকের এক কর্মকর্তার কাছে বকশিস চেয়ে ধরা পড়েছেন ঢাকার সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের এক ওয়ার্ড বয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2019, 06:01 PM
Updated : 20 Oct 2019, 06:09 PM

বিভিন্ন রোগীর স্বজনদের কাছ থেকে অভিযোগ পেয়ে দুদকের একটি দল রোববার ছদ্মবেশে হাসপাতালটিতে অভিযানে গিয়েছিলেন বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

দুদকের হটলাইনে অভিযোগ এসেছিল, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ডবয়রা রোগীদের স্বজনদের বকশিসের নামে অর্থ দিতে জোর করে।

প্রনব কুমার বলেন, কমিশনের সহকারী পরিচালক নারগিস সুলতানার নেতৃত্বে ছদ্মবেশে অভিযান দল হাসপাতালটির নাক, কান ও গলা ইউনিটের অপারেশন থিয়েটারের সামনে গেলে সেখানেও বেশ কয়েকজন রোগীর স্বজন ওয়ার্ডবয়দের বকশিস চাওয়ার বিষয়ে অভিযোগ করেন।

অপারেশন থিয়েটার থেকে রোগী বের করার সময় ওয়ার্ডবয়সহ অন্যান্যরা কমপক্ষে ৫০০ টাকা বকশিস দাবি করেন বলে দুদক কর্মকর্তাদের জানানো হয়।

প্রনব বলেন, “এর পরপরই একজন রোগী অপারেশন থিয়েটার থেকে বের হলে ফারুক হোসেন নামের এক ওয়ার্ডবয় রোগীর আত্মীয় ভেবে দুদক কর্মকর্তার নিকট বকশিস দাবি করেন।”

তখন ওয়ার্ডবয় ফারুককে ধরে ফেলেন দুদক কর্মকর্তারা। এরপর আরেকটি ওয়ার্ডে রোগীর গিয়ে একই অভিযোগে লেবু মিয়া নামে আরেক ওয়ার্ড বয়কে ধরেন তারা।

পরে ওই দুই ওয়ার্ড বয়কে হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়ার কাছে সোপর্দ করা হয় বল জানান প্রনব।

তিনি বলেন, “পরিচালক তাৎক্ষণিভাবে অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা শুরু করেন। এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা গ্রহণ এবং যে কোনো ধরনের অভিযোগে দুদককে সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন।”