প্রধানমন্ত্রীর কার্যালয়মুখী নার্সদের মিছিলে পুলিশের বাধা

বিভিন্ন দাবির স্মারকলিপি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পথে রওনা হওয়া নার্সদের মিছিল আটকে দিয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2019, 07:53 AM
Updated : 20 Oct 2019, 07:53 AM

রোববার দুপুর একটার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে রওনা হওয়া বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের মিছিলটি কদম ফোয়ার সামনে আসলে পুলিশ বাধা দেয়।

পরে নার্সদের চারজন প্রতিনিধি স্মারকলিপি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান।

মিছিলে বাধা দেওয়ার বিষয়ে জানতে চাইলে পুলিশ পরিদর্শক আবুল বাশার (পিআই) বলেন, “সবাই রাস্তা দিয়ে মিছিল নিয়ে গেলে যানজটের সৃষ্টি হবে, এতে জনভোগান্তি বাড়বে। তাই চারজনকে যেতে দিয়েছি স্মারকলিপি নিয়ে।”

নিজেদের দাবি সম্পর্কে পারমিতা নামের একজন ডিপ্লোমা শিক্ষার্থী বলেন, “প্রতিবছর নয় হাজার ২০০ জন দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি নার্সিং ইনস্টিটিউট থেকে পাস করে রেজিস্ট্রেশনের জন্য পরীক্ষা দেয়।

“কিন্তু এ বছর এখনও পরীক্ষা হয়নি, ফলে সবার ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে পড়েছে।”

কারিগরি শিক্ষা বোর্ড থেকে যারা পাস করে তাদেরকেও এ রেজিস্ট্রেশনের পরীক্ষায় বসার সুযোগ দেওয়ারও বিরোধিতা করছেন তারা।

পারমিতা বলেন, “এটা কখনও হতে পারে না। তাদের শিক্ষাগত যোগ্যতা আর আমাদের শিক্ষাগত যোগ্যতা ভিন্ন। তারা এসে নার্সিং সেবার মান আরও নিচের দিকে নিয়ে যাবে এবং বদনাম বয়ে আনবে।”

স্বাস্থ্য মন্ত্রণালয়ের রুলস অব বিজনেস অ্যালোকেশন অনুসরণ না করে এবং বিএনএমসির আইন-বিধান ভঙ্গ করে কারিগরি বোর্ডের ‘পেসেন্ট কেয়ার টেকনোলজিস্টদের’ ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্স তারা মানবেন না বলে জানান তিনি।

প্রধানমন্ত্রীকে দেওয়া স্মারকলিপিতে তাদের পক্ষে বলা হয়েছে, বেঙ্গল নার্সিং কাউন্সিল অ্যাক্ট-১৯৩৪, পরবর্তীতে ১৯৫২ ও ১৯৮৩ এবং বর্তমানে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল আইন ২০১৬ দ্বারা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে নার্সিং ও সহযোগী শিক্ষা পরিচালিত হওয়ায় কারিগরি শিক্ষা বোর্ড কখনই নার্সিং শিক্ষা কার্যক্রম পরিচালনার বৈধ কর্তৃপক্ষ হতে পারে না।