আবরার হত্যার ‘চার্জশিট’ হবে নির্ভুল: স্বরাষ্ট্রমন্ত্রী

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় খুব শিগগির নির্ভুল একটি অভিযোগপত্র আদালতে দাখিল করা হবে বলে আশ্বস্ত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2019, 09:47 AM
Updated : 18 Oct 2019, 09:47 AM

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমি কিন্তু বারবার বলেছি যে, আমরা খুব শিগগিরই একটা নির্ভুল চার্জশিট দিব, যাতে করে বিচার বিভাগের কাছে কোনো প্রশ্ন আর থাকবে না।

“নির্ভুল চার্জশিট দেওয়ার জন্যই পুলিশ কর্মকর্তারা এটার ব্যবস্থা নিচ্ছেন।”

চলতি সপ্তাহেই ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম জানিয়েছিলেন, ‘নভেম্বরের শুরুর দিকে’ আবরার হত্যাকাণ্ডের ঘটনায় অভিযোগপত্র দেওয়া হবে।

৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলের দ্বিতীয় তলার ২০১১ কক্ষে ডেকে নিয়ে আবরারকে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের একদল নেতাকর্মী।

পরদিন বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রবিনসহ ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় হত্যা মামলা দায়ের করেন নিহতের বাবা বরকত উল্লাহ।

আবরার হত্যার ঘটনায় ২০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ, যাদের মধ্যে এজাহারভুক্ত আসামি ১৬। এদের মধ্যে ছয়জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। আসামিদের সাতজনকে এরই মধ্যে হেফাজতে পেয়েছে পুলিশ।

এজাহারভুক্তদের মধ্যে ১৬ জন হলেন- মেহেদী হাসান রাসেল, অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মেহেদী হাসান রবিন, মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মুজাহিদুর রহমান, মুহতাসিম ফুয়াদ, মনিরুজ্জামান মনির, আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুল ইসলাম, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা ও এ এস এম নাজমুস সাদাত।

বাকি চারজন হলেন- ইসতিয়াক আহমেদ মুন্না, অমিত সাহা, মিজানুর রহমান ওরফে মিজান ও শামসুল আরেফিন রাফাত।

আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন ইফতি, মেফতাহুল, অনিক, মুজাহিদুর, মনিরুজ্জামান ও মেহেদী।

পুলিশ হেফাজতে আছেন মাজেদুল ইসলাম, হোসেন মোহাম্মদ তোহা, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, শামসুল আরেফিন রাফাত, অমিত সাহা ও এএসএম নাজমুস সাদাত।

ঘটনাস্থল থেকে জব্দ করা ভিকটিম ও সন্দেহভাজনদের ল্যাপটপ ও মোবাইল ফোন এবং সিসিটিভির স্ক্রিনশট পরীক্ষার জন্য সিআইডির ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে।