‘প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর’র মোড়ক উন্মোচন করলেন শেখ হাসিনা

নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে ১১ খণ্ডের সংকলন ‘নবম জাতীয় সংসদঃ প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর' এর মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 03:07 PM
Updated : 17 Oct 2019, 03:07 PM

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মোড়ক উন্মোচন করেন। ২০০৮ সালের ২৯ এ ডিসেম্বর নবম জাতীয় সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। শেখ হাসিনা ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয় বারের মতো বাংলাদেশে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “সংসদীয় গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার লক্ষ্যে শেখ হাসিনা সর্বপ্রথম বাংলাদেশের সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর চালু করেন। বিভিন্ন মন্ত্রণালয়ের  কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটিগুলোর সভাপতি পদ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর পরিবর্তে সাধারণ সদস্যদের মধ্য থেকে পূরণ করার বিধানও চালু করা হয় তার ঐকান্তিক প্রচেষ্টায়। এসব যুগান্তকারী উদ্যোগ সরকারের কার্যক্রমকে বহুলাংশে স্বচ্ছ এবং জবাবদিহিতামূলক করতে সহায়তা করেছে।

“এই সংকলনগুলোতে পাঠকরা প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনার সংসদ কার্যক্রম গভীর প্রজ্ঞা, দেশ গড়ার প্রত্যয় এবং ইচ্ছাশক্তির পরিচয় পাবেন। পাশাপাশি বাংলাদেশ সরকারের মন্ত্রণালয় ও বিভাগসমূহের আওতায় দেশের বিভিন্ন খাতে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে সক্ষম হবেন।”

এই সংকলনের প্রধান সম্পাদক প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। গ্রন্থনা ও সম্পাদনা করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম। এর সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইশতাক হোসেন এবং সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম.এম ইমরুল কায়েস।