অবৈধ ডিটিএইচ সংযোগ ব্যবহারে লাখ টাকা জরিমানা-কারাদণ্ড

অবৈধ ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) ব্যবহার করলে লাখ টাকা জরিমানা ও কারাদণ্ড দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 12:39 PM
Updated : 17 Oct 2019, 12:39 PM

আগামী ১৫ ডিসেম্বরের পর এ অভিযান পরিচালনা করা হবে বলেও জানান মন্ত্রী।

দেশে কেবল টিভি নেটওয়ার্ককে ডিজিটাল পদ্ধতির আওতায় আনার লক্ষ্যে বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী একথা জানান।

দেশের দুটি কোম্পানিকে ডিটিএইচ লাইসেন্স দেওয়া হয়েছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, “বিদেশি ডিটিএইচ প্রযুক্তি ব্যবহারের কোনো অনুমোদন সরকার দেয়নি। কিন্তু অনেক জায়গায়ই দেখা যাচ্ছে বিদেশি অবৈধ ডিটিএইচ ব্যবহার করা হচ্ছে। যেগুলো সম্পূর্ণ অবৈধ।

“বাংলাদেশে কয়েক লাখ অবৈধ ডিটিএইচ সংযোগ রয়েছে, যেগুলো ভারত থেকে কেনা হয়। সেগুলোর মাসিক টাকাও হুন্ডি হয়ে বছরে ৭০০ থেকে ৮০০ কোটি টাকা পাচার হচ্ছে।

“ইতোমধ্যে নির্দেশনা জারি করা হয়েছে আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এসব অবৈধ সংযোগ সরিয়ে নিতে হবে। যারা লাগিয়েছেন এবং যারা সংযোগ দিয়েছেন, দুই পক্ষের ওপর এ দায়িত্ব বর্তায়। এরপর আমরা ব্যবস্থা নেব। অভিযানে যাদের কাছে অবৈধ ডিটিএইচ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

এ অপরাধের জন্য শাস্তির বিধান জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, “আশা করি, ব্যবস্থা নেওয়ার আগেই সবাই সরিয়ে নেবেন। যদি কোনো ব্যক্তি অপরাধ সংগঠন করলে অনধিক ২ বছর সশ্রম কারাদণ্ড, অনধিক এক লক্ষ টাকা অন্যূন ৫০ হাজার টাকা অর্থদণ্ড। আর দ্বিতীয়বার এই অপরাধ করলে তিন বছর সশ্রম কারাদণ্ড, দুই লাখ টাকা, অন্যূন লাখ টাকা জরিমানার বিধান আছে।”

দেশীয় চ্যালেনে বিদেশি সিরিয়াল চালাতে সেন্সর বোর্ডের অনুমোদন লাগবে জানিয়ে তিনি বলেন,“দেশের কিছু চ্যানেলে বিদেশি সিরিয়াল ডাবিং করে প্রচার হচ্ছে। একটি চলচ্চিত্র বানানোর পর যেহেতু সেন্সরবোর্ড হয়ে সম্প্রচারে আসতে হয়, সেখানে বিদেশি সিরিয়াল সেন্সর ছাড়া প্রচার হওয়া সমীচীন নয়।”

যারা প্রদর্শন করছেন, তারা অনুমোদনের আবেদন করেছেন জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “যেহেতু এসব সিরিয়ালের কিছু দর্শক রয়েছে তাই সেগুলো চালানোর অনুমোদন দিচ্ছি। তবে ভবিষ্যতে যেন এসব সিরিয়াল সেন্সরবোর্ড হয়ে আসে সে জন্য কমিটি হচ্ছে।”

বাংলা চ্যানেলগুলোর প্রথম দিকের সিরিয়ালে আসছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, “আগে চ্যানেলগুলোর সিরিয়াল মানা হচ্ছিল না। পরে আমরা কেবল অপারেটরদের নির্দেশনা দিয়েছি বাংলা চ্যানেলগুলো শুরুর দিকে রাখার জন্য। এজন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এখন ৯৮ ভাগ ক্ষেত্রে সিরিয়াল মানা হচ্ছে। কোথাও না মানলে ব্যবস্থা নেওয়া হবে।”