সন্ত্রাস-আধিপত্যের বিরুদ্ধে ছাত্র ইউনিয়নের ‘শুভ্র পদযাত্রা’

শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস ও আধিপত্যের বিরুদ্ধে ‘শুভ্র পদযাত্রা’ করেছে ছাত্র ইউনিয়ন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 07:30 PM
Updated : 16 Oct 2019, 07:30 PM

বুধবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাষ্কর্য থেকে শুরু হওয়া এই পদযাত্রায় সংগঠনটির কয়েকশ নেতা-কর্মী সাদা রঙের টিশার্ট পড়ে অংশ নেন।

পদযাত্রায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে নীলক্ষেত হয়ে কাঁটাবন, শাহবাগ দিয়ে টিএসসিতে এসে শেষ হয়।

পদযাত্রায় ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল, সাধারণ সম্পাদক অনিক রায়, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মো. ফয়েজ উল্লাহ নেতৃত্ব দেন।

পদযাত্রা শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশে নোবেল বলেন, “আমরা দেখছি, ক্যাম্পাসগুলো কী ধরনের সন্ত্রাস ও আধিপত্য চলছে। আজকে শুধু বুয়েট ক্যাম্পাস নয়, পুরো বাংলাদেশে যে একদলীয় শাসন কায়েম হয়েছে, সেই একদলীয় শাসনের কালোছায়া প্রত্যেকটি ক্যাম্পাসে আমরা দেখতে পাচ্ছি। আমরা দেখতে পাচ্ছি, প্রত্যেকটি ক্যাম্পাসে যারা ভিন্নমত পোষণ করে, তাদের কি ধরনের নির্যাতনের শিকার হতে হয়।”

তিনি বলেন, “স্বাধীনতার পর থেকে প্রায় দুই শতাধিক ছাত্র বাংলাদেশের বিভিন্ন ক্যাম্পাসে নিষ্ঠুরভাবে হত্যার স্বীকার হয়েছে। গত ১০ বছরে প্রায় দুই ডজন ছাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের প্রত্যেকটি ক্যাম্পাসে হত্যাকাণ্ডের স্বীকার হয়েছে। কিন্তু আজ পর্যন্ত আমরা কোন ছাত্রহত্যার বিচার দেখলাম না।”

বিচারহীনতার কারণেই এসব ছাত্র হত্যার ঘটনা ঘটছে বলে দাবি করেন তিনি।

নোবেল বলেন, “আজকে প্রত্যেকটি জায়গায় বিচারহীনতার সংস্কৃতির কারণে এই ধরণের হত্যার রাজনীতি চলছে এবং সেই হত্যার রাজনীতিকে ছাত্র রাজনীতি নাম দিয়ে বন্ধ করার চেষ্টা করা হচ্ছে।

“আজকে আমরা যারা ছাত্র রাজনীতি বন্ধ করতে চাই, তাদেরকে বলতে চাই, আমরা যে হত্যা-খুনের রাজনীতির বিরুদ্ধে দাঁড়িয়েছি, এই রাজনীতিকে আপনি কোন অধিকারে বন্ধ করতে চান। ক্যাম্পাসে যে সন্ত্রাস চলছে, যে চাঁদাবাজি-টেন্ডারবাজি চলছে, বন্ধ করতে হয় এগুলো বন্ধ করেন।”