মাহবুবুল হক শাকিল পদকের জন্য বই আহ্বান

প্রয়াত প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী-কবি মাহবুবুল হক শাকিলের নামে প্রবর্তিত পদকের জন্য কবিতার বই আহ্বান করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 06:03 PM
Updated : 15 Oct 2019, 06:03 PM

পদক প্রদান উপ-কমিটির আহ্বায়ক ওসমান গনি মঙ্গলবার জানান, আগামী ২০ ডিসেম্বর শাকিলের জন্মবার্ষিকীতে আনুষ্ঠানিকভাবে একজন তরুণ কবির হাতে এই পদক তুলে দেওয়া হবে। বই জমা দেওয়ার শেষ সময় ১০ নভেম্বর।

গত বছর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকাশিত অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সের কবিদের কাব্যগ্রন্থের মধ্যে একটিকে পদকের জন্য বেছে নেওয়া হবে। পুরস্কারের অর্থমূল্য হবে এক লাখ টাকা।

জীবিত বাংলাদেশি এই পদকের জন্য মনোনীত হবেন জানিয়ে ওসমান গনি বলেন, “তবে পদক সম্পর্কিত সিদ্ধান্ত গৃহীত হওয়ার পরে যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত ব্যক্তি মৃত্যুবরণ করেন, তাহলে এই বিধি তার ক্ষেত্রে প্রযোজ্য হবে না।”

প্রাথমিকভাবে একটি কমিটি পদকের জন্য প্রাথমিকভাবে কাব্যগ্রন্থ বাছাই করবেন। সেখান থেকে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলী পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

কবিতার পদকের জন্য লেখক, প্রকাশক কিংবা শুভানুধ্যায়ীর কাছ থেকে প্রতিটি বই পাঁচ কপি করে আহ্বান করা হয়েছে। সেই সঙ্গে লেখকের বয়সের প্রমাণ হিসেবে জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি জমা দিতে হবে।

বই পাঠানোর ঠিকানা - নজীর আহমদ সিমাব, উপ-পরিচালক, ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কক্ষ-৩০৫, তৃতীয় তলা, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।

প্রয়াত সাবেক ছাত্রনেতা মাহবুবুল হক শাকিল নিয়মিত কবিতা লিখতেন। ‘খেরোখাতার পাতা থেকে’ ও ‘মন খারাপের গাড়ী’ নামে তার দুটি বই প্রকাশিত হয়েছে।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারীর দায়িত্ব সামলানোর পাশাপাশি কবি-শিল্পী-সাহিত‌্যিক, সাংবাদিক ও সংস্কৃতিকর্মীদের সঙ্গে যোগাযোগ রেখে চলতেন তিনি।

২০১৬ সালের ৬ ডিসেম্বর গুলশানের একটি রেস্তোরাঁ থেকে শাকিলের মৃতদেহ উদ্ধার করা হয়। তার স্মৃতি রক্ষায় পরের বছর ‘মাহবুবুল হক শাকিল সংসদ’ গঠন করা হয়।