বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজনে লোকসভার স্পিকারকে আমন্ত্রণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে যোগ দিতে ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লাকে আমন্ত্রণ জানালেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2019, 01:48 PM
Updated : 13 Oct 2019, 01:48 PM

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ১৪১তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনস্থল সাভা সেন্টারে দুই স্পিকারের সৌজন্য সাক্ষাৎ হয়।

আইপিইউ সম্মেলনে যোগ দিতে ৬ দিনের সফরে শুক্রবার বেলগ্রেডের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন শিরীন শারমিন।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাতের সময় দুই স্পিকার সংসদীয় চর্চা, ব্যবসা-বাণিজ্য, বাংলাদেশের উন্নয়ন ও মুজিববর্ষ উদযাপন নিয়ে আলোচনা করেন।

স্পিকার শিরীন শারমিন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতের অবদান অনস্বীকার্য। বাংলাদেশের ঊষালগ্ন থেকে ভারত সহযোগিতা করে আসছে। 

বাংলাদেশও আইপিইউ বা সিপিএর যে কোনো পর্যায়ে ভারতের পাশে থেকে সহযোগিতা করবে বলে তিনি প্রতিশ্রুতি দেন।

শিরীন শারমিন বলেন, ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। বাংলাদেশ আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ‘মুজিববর্ষ’ উদযাপন করবে।

মুজিববর্ষের অনুষ্ঠানে অংশ নিতে ভারতের স্পিকারকে তিনি বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের অনন্য উচ্চতায়। সকল সামাজিক ও অর্থনৈতিক সূচকে বাংলাদেশের অবস্থান এখন সুদৃঢ়।

সংসদীয় কূটনীতি এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে ভবিষ্যতে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ভারতীয় লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, সংসদ সদস্যদের সফর বিনিময় উভয় দেশের সংসদীয় চর্চায় নতুন মাত্রা যোগ করবে। বিশেষ করে তরুণ ও নারী এমপিদের অভিজ্ঞতা বিনিময় বৃদ্ধি পেলে দু'দেশে সম্পর্ক আরও শক্তিশালী হবে।

বাংলাদেশ মুজিববর্ষ উদযাপন করতে যাচ্ছে জেনে তিনি বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান। মুজিববর্ষ পালন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোয় শিরীন শারমিনকে তিনি ধন্যবাদ জানান।

বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলের সদস্য ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, প্রধান হুইপ নূর -ই-আলম চৌধুরী, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন।

এছাড়া সংসদ সদস্য হাবিবে মিল্লাত, ফাহমী গোলন্দাজ বাবেল, আবদুস সালাম মুর্শেদী, পীর ফজলুর রহমান, সুবর্ণা মুস্তাফা, শবনম জাহান এবং সংসদ সচিব জাফর আহমেদ খান উপস্থিত ছিলেন এ সময়।

সফর শেষে আগামী ১৭ অক্টোবর স্পিকার শিরীন শারমিনের দেশে ফেরার কথা রয়েছে।