তথ্যপ্রযুক্তিতে সহযোগিতায় টেক মাহিন্দ্রার সঙ্গে সমঝোতা স্মারক

কৃত্তিম বুদ্ধিমত্তা, ফাইভ জি, বিগ ডেটা, সাইবার সিকিউরিটি, ব্লকচেইন ও ইন্টারনেট অফ থিংস-আইওটির মতো সর্বাধুনিক প্রযুক্তি বোঝাপড়ায় সহযোগিতার লক্ষ্যে ভারতীয় কোম্পানি টেক মাহিন্দ্রার সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2019, 05:38 PM
Updated : 4 Oct 2019, 05:38 PM

ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে শুক্রবার নয়া দিল্লিতে টেক মাহিন্দ্রা ও স্টার্টআপ বাংলাদেশ-এর মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয় বলে পিটিআই জানিয়েছে। ভারতের রেলওয়ে, বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীর্যষ গোয়ালও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

স্টার্টআপ বাংলাদেশ হল বাংলাদেশ সরকারের একটি উদ্যোগ, যা তথ্যপ্রযুক্তি খাতে নতুন সুযোগ সৃষ্টি, দক্ষতা উন্নয়ন এবং ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে কাজ করে।

সমঝোতা স্মারক সই নিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে টেক মাহিন্দ্রা বলেছে, বাংলাদেশে ডিজিটাল প্রবৃদ্ধির সুযোগ ত্বরাণ্বিত করতে নতুন যুগের প্রযুক্তির বিকাশে সহায়তা করবে তারা।

পাশাপাশি টেক মাহিন্দ্রার গবেষণা প্রতিষ্ঠান মেকারস ল্যাবে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের কর্মীদের কাজ করার সুযোগ দেওয়া হবে।

দুই প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আইডিয়াথন ও হ্যাকথনের মতো বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে টেক মাহিন্দ্রার এমডি ও সিইও সিপি গুরনানি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে দক্ষতা উন্নয়ন ও নতুন প্রযুক্তিতে প্রয়োজনীয় বিনিয়োগ এবং উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতার মাধ্যমে বাংলাদেশ এ খাতের বিকাশে আন্তরিকতার প্রকাশ ঘটিয়েছে।

“এই অঞ্চলের যে বিপুল সম্ভাবনা রয়েছে তার সুযোগ নিতে স্থানীয় মেধাবীদের গড়ে তুলতে বাংলাদেশের সঙ্গে কাজ করার এই সুযোগে আমরা আনন্দিত।”