সিঙ্গাপুর প্রবাসীদের নিবন্ধন প্রক্রিয়া এমাসে শুরুর আশা

প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধনে সিঙ্গাপুর সরকারের অনুমোদন নিয়ে এ মাসে কাজ শুরুর আশা প্রকাশ করে নির্বাচন কমিশন বলছে, অনুমোদন পাওয়ার এক সপ্তাহর মধ্যে অনলাইন সেবা চালু করবে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 07:10 PM
Updated : 3 Oct 2019, 07:10 PM

ইতোমধ্যে নিবন্ধন কাজ পরিচালনা, একসঙ্গে কত লোকসমাগম হবে, কোথায় নিবন্ধন কেন্দ্র হবে- এ সংক্রান্ত কর্মপরিকল্পনার তথ্য নিয়েছে। চলতি মাসে ইতিবাচক সাড়া পাওয়ার অপেক্ষায় রয়েছে সাংবিধানিক সংস্থাটি।

বৃহস্পতিবার ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, “প্রবাসে বাংলাদেশিদের নিবন্ধন কাজের জন্য কমিশন প্রস্তুত। আশা করছি, শিগগিরই সিঙ্গাপুর সরকারের অনুমতি পাওয়া যাবে। সম্মতি পাওয়ার এক সপ্তাহের মধ্যে আমরা কার্যক্রম শুরু করব।”

তিনি জানান, অনলাইনে নিবন্ধনের মাধ্যমে সব ধরনের তথ্য নেওয়া হবে ভোটারের। তাদের ভোটার তথ্য যাচাই করে রাখা হবে। দেশে ফিরলেই শুধু আঙুলের ছাপ দিয়ে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করবেন তারা।

গত সেপ্টেম্বরেই সিঙ্গাপুরে ভোটার নিবন্ধনের কাজ শুরুর প্রত্যাশায় ছিল ইসি। কমিশন ও সিঙ্গাপুর সরকারের মধ্যে চিঠি চালচালিও হয়েছে কয়েকদফা। তাদের চাওয়া তথ্যের বিস্তারিত জবাবও দেওয়া হয়েছে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলছেন, অক্টোবরেই সিঙ্গাপুরে নিবন্ধন কাজ শুরু করা সম্ভব হবে।

ইসি কর্মকর্তারা জানান, দূতাবাস ছাড়াও কয়েকটি পয়েন্টে নিবন্ধন কাজ চলবে। একসঙ্গে ৫ জনের বেশি ভোটারের নিবন্ধন করা যাবে না; যাতে অযাচিত লোক সমাগম না হয়, সে দিকে নজর দেওয়া হবে। আবেদনকারী প্রত্যেককে সময় নির্ধারণ করে দিয়ে নিবন্ধন কেন্দ্রে আসতে বলা হবে। সিঙ্গাপুরের প্রচলিত নাগরিক সুবিধা নিশ্চিত করেই নিবন্ধন কাজ চলবে।