রোহিঙ্গা কিশোরীকে ধর্ষণের অভিযোগ তদন্তে সেনাবাহিনী

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে এক কিশোরীকে ধর্ষণে সেনা সদস্য জড়িত থাকার অভিযোগ ওঠায় তা তদন্তে কমিটি গঠন করেছে সেনাবাহিনী।

জ্যেষ্ঠ প্রতিবেদকও কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 04:51 PM
Updated : 3 Oct 2019, 04:52 PM

গত ২৯ সেপ্টেম্বর টেকনাফের নয়াপাড়া ক্যাম্পে ধর্ষণের এই ঘটনা ঘটে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর দেখে সেনাবাহিনীর পক্ষ থেকে তদন্তের উদ্যোগ নেওয়া হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক আব্দুল্লাহ ইবনে জায়েদ বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যেহেতু একটি অভিযোগ উঠেছে, সেনাবাহিনীর পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।”

তদন্তে যদি কেউ দোষী সাব্যস্ত হয়, ‘প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’ বলে জানান তিনি।

রোহিঙ্গাদের পরিচালিত একটি ওয়েবসাইটের বরাতে এই খবরটি এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে কক্সবাজারে রোহিঙ্গা শিবিরের দায়িত্বে থাকা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন বিষয়ক অতিরিক্ত কমিশনার মো. শামসুদ্দোজা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একথা সত্য নয়। আমার জানা মতে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।”

যোগাযোগ করা হলে টেকনাফ থানার পরিদর্শক (তদন্ত) মো. রকিবুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওসি প্রদীপ কুমার দাশ ঘটনা শুনে সেখানে পুলিশ পাঠিয়েছিলেন। কিন্তু ভিক্টিমের পরিবারের কাউকে পাওয়া যায়নি। আর এ ব্যাপারে থানায় কোনো অভিযোগও আসেনি।”

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গা কক্সবাজারে বিভিন্ন শরণার্থী শিবিরে রয়েছে। এই সংখ্যা ওই এলাকার স্থানীয় বাংলাদেশিদের চেয়ে বেশি। সেখানে নিরাপত্তার জন্য পুলিশকে সহায়তায় বিভিন্ন বাহিনী কাজ করছে।

ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে আসা এই রোহিঙ্গা নারীদের অনেকেই মিয়ানমারের সেনাসদস্যদের হাতে ধর্ষণের শিকার হয়েছিলেন। মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে দেখছে জাতিসংঘ।