সার্ভারের পাসওয়ার্ড অন্যকে দিলে ‘দায় ইসি কর্মকর্তার’

উপজেলা নির্বাচন কার্যালয়ের সার্ভারের সুরক্ষায় ভোটারদের ডেটা আপলোড, অ্যাডমিন ইউজার নেম ও পাসওয়ার্ড কোনোভাবেই প্রকল্পের কাউকে যেন দেওয়া না হয় সে বিষয়ে সতর্ক করে দিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2019, 07:52 PM
Updated : 25 Sept 2019, 07:52 PM

একই সঙ্গে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বাইরে অন্য কাউকে ইউজার নেম ও পাসওয়ার্ড দিলে এর দায় নিতে হবে সংশ্লিষ্ট কর্মকর্তাকে।

রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার ক্ষেত্রে ইসির কর্মীদের সংশ্লিষ্টতার বিষয়টি প্রকাশ পাওয়ার পর বুধবার ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের এ সংক্রান্ত নির্দেশনা সব রেজিস্ট্রেশন কর্মকর্তা, উপজেলা/থানা, জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

অবৈধভাবে ভোটার নিবন্ধন রোধ ও অবৈধ ডেটা আপলোড বন্ধ করার জন্যে সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, উপজেলা নির্বাচন অফিস থেকে হালনাগাদ করা নতুন ভোটার, মৃতদের বাদ ও স্থানান্তরিত ভোটার আপলোড উপজেলা নির্বাচন অফিসারের নিবিড় তত্ত্বাবধানে করতে হবে। কোনো সমস্যার সম্মুখীন হলে তা সমাধান করতে হবে।

এতে বলা হয়, উপজেলা সার্ভারের এবং কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম এর ‘এডমিন ইউজার নেম ও পাসওয়ার্ড’ অন্য কাউকে সরবরাহ না করার জন্যে বলা হয়েছে। ভোটার তালিকা হালনাগাদের সময় ক্লায়েন্ট ল্যাপটপ সেটআপ করার সময়ও এসব নিরাপত্তা কোড অন্য কোনো ব্যক্তিকে দেওয়া যাবে না।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নিজে উপস্থিত থেকে সেটআপ সম্পন্ন করতে হবে। যদি কেউ অ্যাডমিন ইউজার নেম ও পাসওয়ার্ড  অন্য কোনো ব্যক্তিকে সরবরাহ করে তাহলে এর দায় ওই কর্মকর্তাকে নিতে হবে, বলা হয় চিঠিতে।

ইসির এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম সার্ভার সুরক্ষায় পদক্ষেপের বিষয়ে সোমবার বলেছিলেন, নিবন্ধন কর্মকর্তাদের পাসওয়ার্ড যাতে অন্যরা ব্যবহার করতে না পারে সেজন্য কড়া নজরদারি করা হবে। যদি কেউ হস্তান্তর করে তাহলে সেই ব্যর্থতার জন্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।