বনানীর আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ড

রাজধানীর বনানীর বহুতল ভবন আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ড হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 04:33 PM
Updated : 19 Sept 2019, 05:31 PM

বৃহস্পতিবার রাত সোয়া ৯টার দিকে বনানী ১৭ নম্বর সড়কের এই ভবনের তৃতীয় তলায় আগুন লাগে বলে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা মাহফুজ রিগান জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভাতে কাজ করে।

প্রায় ২০ মিনিটের চেষ্টায় রাত ৯টা ৪০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে সেখানে দায়িত্বরত ফায়ার সার্ভিস কর্মকর্তা আজাদ জানান।

ওই ভবনে টেক আউট ও সুপার শপ স্বপ্ন-এর শাখা রয়েছে বলে ঘটনাস্থল থেকে বনানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আনোয়ার পারভেজ জানান।

রাত ১০টার দিকে ঘটনাস্থল থেকে তানিম নামে একজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তৃতীয় তলায় একটি এসি থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। আগুন ততটা বড় হতে পারেনি, তবে এখনও ধোঁয়া বের হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিস কর্মকর্তা মাহফুজ বলেন, আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এই আবেদীন টাওয়ারের কাছের এফআর টাওয়ারে গত ২৮ মার্চ ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৭ জন নিহত এবং অর্ধশতাধিক মানুষ আহত হয়েছিলেন।

এদিকে আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ডে ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। 

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের তাৎক্ষণিক নির্দেশে রাজউকের সদস্য (এস্টেট ও ভূমি) আজহারুল ইসলাম খানকে আহ্বায়ক করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কমিটির অন্য ৪ সদস্য হলেন রাজউকের প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) আব্দুল লতিফ হেলালী, রাজউকের নির্বাহী প্রকৌশলী ওয়াহিদ সাদিক, রাজউকের উপপরিচালক (এস্টেট ও ভূমি) হাফিজুর রহমান এবং রাজউকের অথরাইজড অফিসার মো. হোসেন।

তদন্ত কমিটিকে ৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।