দুদুকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ ছাত্রলীগের

প্রধানমন্ত্রীকে নিয়ে এক মন্তব্যের জন্য বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 03:53 PM
Updated : 19 Sept 2019, 03:53 PM

বৃহস্পতিবার দুপুরে মিছিলের পর ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ করে ছাত্রলীগ। সেখানে দুদুর কুশপুতুলও পোড়ানো হয়। 

ছাত্রদলের সাবেক সভাপতি দুদু গত ১৮ সেপ্টেম্বর একটি টেলিভিশন টক শোতে ‘যেভাবে শেখ মুজিব বিদায় হয়েছেন, সেভাবে শেখ হাসিনাও বিদায় হবে ‘ বলে মন্তব্য করেন বলে খবর প্রকাশের পর তার বিরুদ্ধে মামলাও হয়েছে।

সমাবেশে কেন্দ্রীয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়, “বিএনপির শামসুজ্জামান দুদু, তিনি যে ধৃষ্টতা দেখিয়েছেন, আমাদের নেত্রীকে তিনি প্রাণনাশের হুমকি দিয়েছেন। টক শোতে গিয়ে বড় বড় কথা না বলে রাজপথে এসে মোকাবেলা করেন। দেখি কতদূর পারেন।”

ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, “ছাত্রলীগের প্রতিটি সাংগঠনিক ইউনিটে দুদুর বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে এবং বাংলাদেশের যে প্রান্তে যখনই যেখানেই দুদুকে দেখা যায়, সেখানেই বাংলাদেশ ছাত্রলীগ দুদুকে অবাঞ্ছিত বলে ঘোষণা করল।”

ছাত্রদলের নতুন কমিটি গঠনে প্রক্রিয়া নিয়েও সমালোচনা করেন ছাত্রলীগ নেতারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, “আপনারা নিশি কাউন্সিলের মাধ্যমে বয়োবৃদ্ধ এক কমিটি করেছেন। এই কমিটি আমাদের সামনে ১০ সেকেন্ডও দাঁড়িয়ে থাকার ক্ষমতা রাখে না।।

“সেই নিশি ছাত্রদলের কমিটি যদি এই বিশ্ববিদ্যালয়ে কোন ধরনের বিশৃঙ্খলা করতে চায়, আমরা কিন্তু হলে বসে থাকার লোক নই।”

নাহিয়ান বলেন, “জাতীয়তাবাদী ছাত্রদলের কমিটি হয়েছে, যেখানে ছাত্রদের কোনো লেশ নেই। আপনারা জানেন যে, ৪০ বছরে মাত্র ছয়টি সম্মেলন করেছে তারা। কী অযোগ্য একটি সংগঠন! সেই ছাত্রদলের নেতৃত্ব দিয়েছেন, যার কোনো গঠনতন্ত্রই নেই। বুড়ো-বাবাদের নিয়ে যে ছাত্রসংগঠন, সেই ছাত্র সংগঠন এই ছাত্র সমাজ বয়কট করবে, এটিই স্বাভাবিক ঘটনা।”

লেখক বলেন, “আদালতের নিষেধাজ্ঞার ভয়ে আপনারা রাতের অন্ধকারে স্কাইপে ভোট নিয়ে আপনারা আপনাদের ছাত্র রাজনীতির ভবিষ্যৎ নির্ধারণ করেন!”

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় সমাবেশে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ইয়াজ আল রিয়াদ, যুগ্ন-সাধারণ সম্পাদক প্রদীপ চৌধুরী, শামস ঈ নোমান, বেনজির হোসেন নিশি, সাংগঠনিক সম্পাদক শেখ ইনানও বক্তব্য রাখেন।