ভৈরবে নকল মশার কয়েল তৈরির কারখানায় অভিযান

কিশোরগঞ্জের ভৈরবে অভিযান চালিয়ে মশার কয়েল তৈরির একটি কারখানা বন্ধ করে দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 07:49 AM
Updated : 19 Sept 2019, 02:36 PM

বৃহস্পতিবার এই অভিযানে ভৈরবের তাঁতারকান্দি ও লক্ষ্মীপুর এলাকায় আরও বেশ কয়েকটি অনুমোদনহীন নকল মশার কয়েল কারখানা চিহ্নিত করা হয়েছে বলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ডেঙ্গু রোগের প্রাদুর্ভাবের সুযোগ নিয়ে ভৈরবে একাধিক কারখানায় নকল মশার কয়েল তৈরির খবর পেয়ে অভিযান শুরু হয়।

“সকালে এসে আশরাফউদ্দিন কেমিক্যাল নামে একটি কারখানায় লাখ লাখ টাকার অবৈধ ও নকল মশার কয়েল জব্দ করা হয়। এখানে ভেজাল ও নকল মশার কয়েল তৈরি করে অন্য দশ কোম্পানির নামে প্যাকেট করে বিক্রি করছিল। প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করার পাশাপাশি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।”

আশরাফ কেমিকেলের স্বত্বাধিকারী সৈকতের দাবি, মাত্র দুই মাস আগে তিনি আশরাফ নামে একজনের কাছ থেকে ৩২ লাখ টাকায় কারখানাটি কিনে নিয়েছেন। এখনও কাগজপত্র বুঝে পাননি।

একই এলাকায় নকল কয়েল তৈরির দায়ে সজীব ক্যামিকেলস নামে আরেকটি কারখানাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানের খবর পেয়ে কারখানায় তালা ঝুলিয়ে পালিয়ে গেছে আরও কয়েকটি অনুমোদনহীন কারখানার কর্তৃপক্ষ।

শাহরিয়ার জানান, এসব কারখানা যাতে নতুন করে অবৈধ বাণিজ্য না করে সেজন্য স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে এসেছেন তারা। কর্তৃপক্ষের নির্দেশনা মানা হচ্ছে কিনা সে বিষয়ে পরবর্তীতে খোঁজ নেওয়া হবে।

অধিদপ্তরের কিশোরগঞ্জ জেলার সহকারী-পরিচালক ইব্রাহিম হোসেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সেনেটারি ইন্সপেক্টর নাসিমা বেগম ও বাংলাদেশ মসকুইটো কয়েল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল হামিদ অভিযানে রয়েছেন।

কিশোরগঞ্জ জেলা পুলিশ অভিযানে সার্বিক নিরাপত্তা ও সহায়তা দিচ্ছে।