পূজায় উত্ত্যক্তকারীদের কঠোর হুঁশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর

হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজায়  উত্ত্যক্তকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2019, 12:26 PM
Updated : 18 Sept 2019, 12:26 PM

বুধবার দুর্গাপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত এক সভা শেষে তিনি এই সতর্কবার্তা দেন।

শারদীয় দুর্গাপূজায় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বছরও গত বছরের তুলনায় পূজামণ্ডপের সংখ্যা সারাদেশে বাড়বে এবং ঢাকা মহানগরেও বাড়বে।

সারাদেশে এ বছর ৩১ হাজার ১০০টির বেশি এবং ঢাকা মহানগরে ২৩৭টি মণ্ডপ থাকবে বলে জানান তিনি।

প্রতিটি পূজামণ্ডপে ক্লোজ সার্কিট ক্যামেরা লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী। নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৩ লাখ ৫০ হাজার সদস্য নিয়োজিত থাকবে বলেও তিনি জানান।

কামাল বলেন, মণ্ডপের আশেপাশে যাতে কোনো ধরনের জুয়া, হাউজি না হয় সে ব্যবস্থা নিতে পূজামণ্ডপ কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

মণ্ডপ ভাঙচুরের কিছু ঘটনার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “সবগুলো ঘটনা যে উদ্দেশ্যমূলকভাবে হয়েছে, তা নয়। কিছু ভাঙচুরের ঘটনা ঘটেছে নেতৃত্ব ও জায়গা নিয়ে সমস্যার কারণে।”

যে ঘটনাগুলোর পেছনে সাম্প্রদায়িক বিদ্বেষ রয়েছে, তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে বলে জানান মন্ত্রী।

সভায় পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি উপস্থিত ছিলেন।

আগামী ২৮ সেপ্টেম্বর মহালয়ার  মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। ৪ অক্টোবর মহাষষ্ঠীতে দুর্গার বোধনের মাধ্যমে শুরু হবে মূল পূজা। ৮ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে দুর্গোৎসব শেষ হবে।