নিউ ইয়র্ক সফরে দুই সম্মাননা পাচ্ছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে আসন্ন যুক্তরাষ্ট্র সফরে দুটি সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2019, 09:31 AM
Updated : 18 Sept 2019, 07:11 PM

বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের জন্য গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিনস অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই) তাকে ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত করবে। 

আর জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ ২৬ সেপ্টেম্বর ‘অ্যান ইভনিং টু অনার হার এক্সিলেন্সি প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করবে, যেখানে প্রধানমন্ত্রী ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ অ্যাওয়ার্ড’ গ্রহণ করবেন বলে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন জানিয়েছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে ২২ সেপ্টেম্বর নিউ ইয়র্কে পৌঁছাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও কয়েকটি দেশের সরকারপ্রধানের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বুধবার এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এবারের সফরের বিভিন্ন দিক সাংবাদিকদের সামনে তুলে ধরেন। 

তিনি বলেন, আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি রোহিঙ্গা সঙ্কটের অবসানে এর আগে জাতিসংঘে দেওয়া প্রস্তাবের ভিত্তিতে নতুন কিছু প্রস্তাব তিনি তুলে ধরবেন। 

এ বছর অধিবেশনের প্রতিপাদ্য ঠিক হয়েছে ‘দারিদ্র্য বিমোচন, মানসম্মত শিক্ষা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মেকাবিলা ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বহুপক্ষীয় চেষ্টা জোরদারকরণ’।  

জাতিসংঘ অধিবেশনের পাশাপাশি প্রধানমন্ত্রী ইউনিভার্সাল হেলথ কভারেজ, ক্লাইমেট অ্যাকশন সামিট ২০১৯, গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে ওআইসির সেমিনার, সমকালীন বিশ্বে মহাত্মা গান্ধীর প্রাসঙ্গিকতা নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক এবং টেকসই উন্নয়ন লক্ষ্য নিয়ে একটি উচ্চ পর্যায়ের পলিটিক্যাল ফোরামে অংশ নেবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রতিবন্ধিতা ও মানসিক স্বাস্থ্য জটিলতার ক্ষেত্রে প্রাথমিক সেবা বিষয়ে একটি অনুষ্ঠানেও প্রধানমন্ত্রী যোগ দেবেন।

এক প্রশ্নের জবাবে মোমেন জানান, রোহিঙ্গা সঙ্কট নিয়ে চীনের মধ্যস্থতায় মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বসার কথা রয়েছে তার।

মোদীর সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় সব বিষয় নিয়েই আলোচনা হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তবে তিনি বলেন, আসামের নাগরিকপঞ্জি ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে দেখছে সরকার, এনিয়ে কোনো সমস্যা দেখছে না।

এই সফর চলাকালে ওয়াল স্ট্রিট জার্নাল ও ওয়াশিংটন পোস্টকে সাক্ষাৎকার দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।