পরিবেশ দূষণ: ইব্রাহিম টেক্সটাইলকে কোটি টাকা জরিমানা

পরিবেশ দূষণের দায়ে নারায়ণগঞ্জ, ঢাকা ও নরসিংদীর সাতটি কারখানাকে এক কোটি ৩২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2019, 06:59 AM
Updated : 18 Sept 2019, 08:45 AM

মঙ্গলবার অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক রুবিনা ফেরদৌসীর নেতৃত্বে শুনানি শেষে সাত কোম্পানিকে এই জরিমানা করা হয়। 

অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিবেশ ছাড়পত্র না নিয়ে এবং ইটিপি স্থাপন না করে অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি বাইরে ছেড়ে পরিবেশ দূষণ করায় নারায়ণগঞ্জের ‘ইব্রাহিম কম্পোজিট টেক্সটাইল মিলস লিমিটেডকে’ ১ কোটি ২১ লাখ ৮০ হাজার ৮০০ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

এছাড়া আগামী ছয় মাস ইটিপি নির্মাণাধীন থাকা সময়ে প্রতি মাসে ৩ লাখ ৩২ হাজার ৮০০ টাকা করে দিয়ে যেতে হবে ইব্রাহিম টেক্সটাইল মিলস কর্তৃপক্ষকে।

ইটিপি অকার্যকর থাকায় এবং অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশে ছাড়ায় নারায়ণগঞ্জের ইউনিটি কম্পোজিট মিলস লিমিটেডকে ৩ লাখ ৯৯ হাজার ৩৬০ টাকা, টেক্স জিপারস্ (বিডি) লিমিটেডকে ১ লাখ ৭০ হাজার ৭৫২ টাকা জরিমানা করা হয়েছে।

নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জৈনপুর, ছয়হিস্যা, চর ভাটিবন্দর ও রতনপুর মৌজার কৃষি জমি, জলাভূমি ও নিচু জমি ‘অবৈধভাবে ভরাট’ করার দায়ে মেঘনা ইকোনমিক জোন লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং।

অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশ ছাড়ায় নরসিংদী জেলার মেসার্স বিএল অ্যাপারেলস লিমিটেডকে তিন লাখ টাকা, জুনায়েদ ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেডকে ৭০ হাজার টাকা এবং ঢাকার সাভারের ইয়ং জিন ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডকে ১৯৩৬ টাকা ক্ষতিপূরণ দিতে বলেছে পরিবেশ অধিদপ্তর।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ইব্রাহিম কম্পোজিট টেক্সটাইল মিলসের কর্মকর্কারা কোনো মন্তব্য করতে রাজি হননি। বাকি ছয় কারাখানার বক্তব্যও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানতে পারেনি।