‘দুই হাজারের বেশি’ এনআইডি বানিয়ে দিয়েছে জালিয়াত চক্র

চট্টগ্রাম-কক্সবাজারের একটি জালিয়াত চক্র গত দেড় বছরে দুই হাজারের বেশি লোকের হাতে ‘জাল জাতীয় পরিচয়পত্র’ তুলে দিয়েছে বলে মনে করছে নির্বাচন কমিশনের কারিগরি তদন্ত দল।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2019, 06:57 PM
Updated : 20 Sept 2019, 08:05 AM

এক সপ্তাহ ধরে চট্টগ্রাম ও কক্সবাজারে অনুসন্ধান চালিয়ে এই তদন্ত দল জানতে পেরেছে, নির্বাচন কমিশনের কিছু কর্মচারী এবং টেকনিক্যাল সাপোর্ট ও ডেটা এন্ট্রি অপারেটরের সহযোগিতায় এই জালিয়াতি চালিয়ে আসছে ওই চক্রটি।  

ফলে নির্বাচন কমিশনের স্থানীয় কার্যালয়ে না গিয়েও নিবন্ধন ফরম পূরণ, ছবি তোলা, আঙুলের ছাপ নেওয়া এবং কেন্দ্রীয় অফিসে অসম্পূর্ণ তথ্য পাঠিয়েও জাল জাতীয় পরিচয়পত্র বের করে আনার কাজটি তারা নির্বিঘ্নেই সারতে পারছিল।

২০১৬ সালে ইস্যু করা এনআইডির আদলে কার্ড বানিয়ে ১৫ হাজার টাকা থেকে লাখ টাকার বিনিময়ে তারা দালালের হাতে তুলে দিত। আর এ কাজে ইসির হারানো অন্তত দুটি ল্যাপটপ ব্যবহার করা হয়েছে বলে তদন্ত দলের ধারণা।

এক রোহিঙ্গা নারী ভুয়া এনআইডি সংগ্রহ করে চট্টগ্রামে পাসপোর্ট নিতে গিয়ে ধরা পড়ার পর জালিয়াত চক্রের খোঁজে নামে নির্বাচন কমিশন। রোহিঙ্গা সন্দেহে অর্ধশত এনআইডি বিতরণ আটকে দেয় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

এরই মধ্যে চট্টগ্রামের ডবলমুরিং থানার অফিস সহায়কসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের জিজ্ঞাসাবাদ করে নতুন নতুন তথ্য পাচ্ছেন তদন্তকারীরা।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এবার পুরো জালিয়াত চক্র ধরা পড়বে। এ ধরনের অপরাধমূলক কাজে অসাধু অফিস স্টাফ, প্রকল্পের কিছু সাপোর্ট স্টাফ ও ডেটা এন্ট্রি অপারেটরের যোগসাজশ থাকতে পারে। এজন্য বর্তমানে যারা কাজ করছে, তাদের পাশাপাশি অতীতে যারা এনআইডি প্রকল্পে কাজ করেছিল, নানা কারণে চাকরি থেকে বরখাস্ত হয়েছে, চাকরি ছেড়েছে তাদের বিষয়ও খতিয়ে দেখা হচ্ছে।”

চলমান ভোটার তালিকা হালনাগাদের সময়ও ওই চক্র ভুয়া তথ্য দিয়ে নিবন্ধনের সুযোগ নিয়ে থাকতে পারে- এমন সন্দেহে নিবন্ধনের কাজ সম্পৃক্তদের সবার নামের তালিকা ও কাজের খতিয়ান পর্যালোচনা করা হচ্ছে বলে জানান মহাপরিচালক।

২০০৭-২০০৮ সালে দেশে ছবিসহ ভোটার তালিকার কাজ শুরু হয়। এক যুগে ভোটার তালিকাভুক্ত হয়েছেন ১০ কোটি ৪২ লাখের বেশি নাগরিক, যাদের তথ্য ইসির ডেটাবেইজে রয়েছে। আরও ৮০ লাখ ভোটারযোগ্য নাগরিকের তথ্য হালনাগাদের কাজ চলছে। আগামী ২০ নভেম্বর পর্যন্ত এ কাজ চলবে।

প্রতিবছর হালনাগাদ কাজের সময় তথ্য সংগ্রহ থেকে ডেটা এন্ট্রি পর্যন্ত লাখো লোকবল সম্পৃক্ত করতে হয় ইসিকে।

সাইদুল ইসলাম বলেন, “আমরা এখন সবাইকে চাপে রেখেছি। প্রকল্পের ১ হাজার ৪৫৩ জন লোকবল, ইসি সচিবালয় ও মাঠ পর্যায় মিলিয়ে দুই সহস্রাধিক কর্মকর্তা-কর্মচারীকে এখন মনিটরিংয়ে রেখেছি। কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে জালিয়াত চক্রে কারা, কীভাবে সম্পৃক্ত থাকতে পারে তা যাচাই চলছে। সন্দেহভাজন সাবেকদের তালিকাও করা হচ্ছে। তদন্ত শেষে পূর্ণাঙ্গ চিত্র পাব।”

ল্যাপটপের সন্ধানে তদন্ত দল

ইসির কারিগরি দলের সদস্য এনআইডি উইংয়ের টেকনিক্যাল এক্সপার্ট সাহাব উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এনআইডি জালিয়াতির সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে কক্সবাজারে পাঁচজন এবং চট্টগ্রামে তিনজনকে ধরা হয়েছে। আরও কয়েকজন নজরদারিতে রয়েছে।

“পরীক্ষা-নিরীক্ষা ও সরেজমিন অনুসন্ধানে আমরা প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছি, ২০১৬ সাল বা তার আগে ভোটার নিবন্ধন কাজে ব্যবহার করা অন্তত দুটি ল্যাপটপ ভুয়া তথ্য নিবন্ধন ও এনআইডি সরবরাহের কাজে ব্যবহার হয়েছে। সবই তারা জালিয়াতির মাধ্যমে করেছে।”

ইসি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ২০০৭-২০০৮ সালে ব্যবহৃত কিছু অকেজো ল্যাপটপ নিলামে বিক্রি করে দেওয়া হয়েছিল। ওই সময় আরও অন্তত পাঁচটি ল্যাপটপ হারিয়ে যায়। যার দুটি জালিয়াত চক্রের হাতে পড়ে বলে তদন্ত দলের সন্দেহ।

এই চক্রের মাধ্যমে তৈরি হওয়া জাল এনআইডির সংখ্যা দুই হাজারের বেশি বলে ধারণা ইসির কারিগরি তদন্ত দলের।

সাহাব উদ্দিন বলেন, “কতজনকে জালিয়াত চক্র ভোটার করেছে কিংবা এনআইডি দেওয়ার জন্যে তথ্য নিবন্ধন করেছে- সেই প্রকৃত সংখ্যা ল্যাপটপ পেলে নিশ্চিত হওয়া যাবে। একটি ল্যাপটপ উদ্ধার হয়েছে, অন্যটির খোঁজ চলছে। যাদের নামে জাল এনআইডি তৈরি হয়েছে, তারা যাতে তা না পায়, সেজন্য সেগুলো ব্লক করে দেওয়া হবে।”

যেভাবে ভুয়া নিবন্ধন

মাঠ পর্যায়ের অভিজ্ঞতা তুলে ধরে ইসির কারিগরি তদন্ত দলের একজন সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রাথমিকভাবে যেসব তথ্য উপাত্ত পাওয়া গেছে, তাতে অন্তত দেড় বছর ধরে চক্রটি সক্রিয় রয়েছে।

“এক্ষেত্রে ইসির স্থানীয় অফিস স্টাফদের সহায়তা নিয়ে চাকরিচ্যুত অভিজ্ঞ সাপোর্ট স্টাফদের যোগসাজশে তারা টাকার বিনিময়ে কাজ করেছে। তবে কোনো কর্মকর্তার জড়িত থাকার প্রমাণ এখনও আমরা পাইনি।”

তদন্ত দলের ধারণা, রোহিঙ্গাদের ‘টার্গেট করে’ ২০১৮ সালের এপ্রিল থেকে কাজ শুরু করে এই এনআইডি জালিয়াত চক্র। তারা কক্সবাজারে রোহিঙ্গাদের সঙ্গে যোগাযোগ করে টাকা-পয়সার ফয়সালা করে, পরে তাদের চট্টগ্রামে নিয়ে যায়।

জাল যেসব এনআইডি পাওয়া গেছে, সেগুলোতে ২০১৬ সালে ইস্যুর তারিখ দেওয়া হলেও এনআইডি সার্ভারে তথ্য নিবন্ধন করা হয়েছে ২০১৮ সালে।

তদন্ত দলের ওই সদস্য বলেন, “বর্তমানে সফটওয়্যার আপডেটেড। আমরা ধারণা করছি, চুরি যাওয়া ল্যাপটপে তথ্য সংগ্রহের পুরনো সফটওয়্যার ছিল এবং সেখানে আইডি-পাসওয়ার্ডও সেইভ করা ছিল। সেগুলো ব্যবহার করেই ডেটা আপলোড দেখিয়ে ২০১৬ সালের তারিখে এনআইডি দেওয়া হয়েছে। আগে কাজ করা কয়েকজন এ কাজে সম্পৃক্ত। আমরা তাদের খুঁজছি।”

কীভাবে এই জালিয়াতির কাজটি হয়, সে বিষয়েও ধারণা পেয়েছেন  তদন্ত দলের ওই সদস্যরা।

তারা বলছেন, একটি বাসায় বসিয়ে অসম্পূর্ণ নিবন্ধন ফরম পূরণ করানো হত। তারপর তাদের ছবি তোলা হত। ইসির হারানো ল্যাপটপের মাধ্যমে ডেটা এন্ট্রি করে তা পাঠানো হত চট্টগ্রাম, কুমিল্লা বা ঝিনাইদহের কোনো অফিস স্টাফের কাছে। সেখান থেকে এনআইডি উইংয়ের কাউকে পাঠানো হত সার্ভারে আপলোড করার জন্য। নিবন্ধন শেষে এনআইডি নম্বর তৈরি হলে পুরনো পরিচয়পত্রের আদলে ভুয়া এনআইডি সরবরাহ করা হত।

এনআইডি উইংয়ের টেকনিক্যাল এক্সপার্ট সাহাব উদ্দিন বলেন, খুব ভালোভাবে যাচাই না করলে এই জালিয়াতি ধরা কঠিন।

প্রত্যেক ভোটারের দুই পৃষ্ঠার ভোটার ফরমের সব তথ্যসহ স্ক্যান করা রয়েছে নির্বাচন কমিশনের তথ্যভাণ্ডারে। যাচাই করলে দেখা যায়, জালিয়াতির মাধ্যমে পূরণ করা ফরমগুলো অসম্পূর্ণ। শুধু প্রথম পৃষ্ঠা ব্যবহার করে তার স্ক্যান তারা পাঠায়। সেখানে দ্বিতীয় পৃষ্ঠা থাকে না। ওই পৃষ্ঠায় তথ্যসংগ্রহকারী, শনাক্তকারী, রেজিস্ট্রেশন অফিসারের নাম ও স্বাক্ষর থাকার কথা।

ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তার অফিস সহায়ক জয়নাল আবেদীনসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ

 

সাগর ও সত্য সুন্দর চাকরিচ্যুত হয়েছিলেন

সম্প্রতি কক্সবাজারে রোহিঙ্গাদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির অভিযোগে দুই দালালকে আটক করা হয়। তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সোমবার রাতে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদীনকে আটক করে পুলিশ। তার কাছ থেকে সেই ল্যাপটপ দুটির একটি উদ্ধার করা হয়।

এ ঘটনায় ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তা পল্লবী চাকমা বাদী হয়ে জয়নালসহ পাঁচজনের বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করেন।

এ ঘটনায় নির্বাচন কমিশন কার্যালয়ের পক্ষে ডবলমুরিং থানার নির্বাচন কর্মকর্তা পল্লবী চাকমা বাদি হয়ে জয়নালের সাথে গ্রেপ্তার দুইজনসহ মোট পাঁচজনের বিরুদ্ধে কোতোয়ালী থানায় মামলা করেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জয়নাল পুলিশকে বলেছেন, ২০০৪ সালে তিনি অফিস সহায়ক হিসেবে নির্বাচন কমিশন কার্যালয়ে যোগ দেন। ২০০৮ সালে জাতীয় পরিচয়পত্র প্রকল্পের শুরু হলে তিনি বিভিন্ন কাজ রপ্ত করে নেন। ওই সময় তিনি জাতীয় পরিচয়পত্রের সার্ভারে ঢুকে তথ্য পরিবর্তন করাও শিখে ফেলেন।

জয়নাল জানিয়েছেন, আউট সোর্সিংয়ের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র প্রকল্পের কাজে নিয়োগ পাওয়া সাগর ও সত্য সুন্দর নামে দুই ব্যক্তির সঙ্গে তার পরিচয় হয়। সেই পরিচয়ের সূত্রে তিনি সাগরের কাছ থেকে ১০ হাজার টাকায় ওই ল্যাপটপ কেনেন।

নির্বাচন কমিশনের তদন্ত দলকে জয়নাল বলেছেন, প্রতি শুক্র, শনিবারসহ ছুটির দিনগুলোতে তিনি চট্টগ্রাম আঞ্চলিক অফিস থেকে ডিএসএলআর ক্যামেরা, ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার ও সিগনেচার প্যাড গোপনে তার বাসায় নিয়ে যেতেন। বাসায় বসেই এসব সরঞ্জাম দিয়ে তথ্য তৈরি করে ঢাকায় সাগরের কাছে পাঠাতেন ই মেইলের মাধ্যমে।

সাগর নির্বাচন কমিশনের সার্ভারে অবৈধভাবে ঢুকে তথ্য আপলোড এবং যাবতীয় কাজ সম্পন্ন করে জাতীয় পরিচয়পত্রের প্রিন্ট কপি এসএ পরিবহনের মাধ্যমে জয়নালের কাছে পাঠিয়ে দিতেন।

এনআইডি উইংয়ের কর্মকর্তারা জানান, অনিয়মের অভিযোগে সাগরকে ২০১২ সালে একবার বরখাস্ত করা হয়েছিল। পরে ২০১৫ সালে কোনোভাবে সে আবারও যোগ দেয়।

সত্য সুন্দর ঢাকার একটি উপজেলা নির্বাচন অফিসে কাজ করতেন। তাকেও সাময়িক বরখাস্ত করা হয়েছিল অনিয়মের কারণে।

টেকনিক্যাল এক্সপার্ট সাহাব উদ্দিন বলেন, নতুন করে জালিয়াতি ঠেকাতে তারা উপজেলা পর্যায়ে কাজের ধারায় পরিবর্তন এনেছেন। উপজেলা থেকে সার্ভারে কোনো কাজ করতে হলে উপজেলা নির্বাচন কর্মকর্তার আঙ্গুলের ছাপ লাগবে। তিনি কোনো কারণে অনুপস্থিত থাকলে কাজও বিলম্বিত হবে।

এনআইডি উইংয়ের মহাপরিচালক সাইদুল ইসলাম বলেন, “আমরা কোনো ছাড় দিচ্ছি না। আমরা খুব কঠোর অবস্থানে আছি। তদন্ত প্রতিবেদন পেলেই সে অনুযায়ী ব্যবস্থা নেব, সুপারিশ থাকলে বাস্তবায়ন করব।”