১৫ দেশের নৃত্যশিল্পী নিয়ে নভেম্বরে ‘ওশান ড্যান্স ফেস্টিভাল’

বিশ্বের ১৫টি দেশের নৃত্যশিল্পীদের নিয়ে আগামী নভেম্বরে কক্সবাজারে আন্তর্জাতিক নৃত্য উৎসবের আয়োজন করতে যাচ্ছে ‘দ্য ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স এশিয়া (ডব্লিউডিএ-এপি)’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2019, 07:04 PM
Updated : 16 Sept 2019, 07:04 PM

সংস্কৃতি মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন ওপর্যটন মন্ত্রণালয়ের সহযোগিতায় ওশান ডান্স ফেস্টিভাল’ শিরোনামে ডব্লিউডিএ-এপির এই নৃত্য উৎসবটি শুরু হবে ২২ নভেম্বর, চলবে ২৫ নভেম্বর পর্যন্ত।

ডব্লিউডিএ-এপির দক্ষিণ এশিয়ার সহ সভাপতি লুবনা মরিয়ম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান,  ডব্লিউডিএ-এপির বাংলাদেশ শাখা নৃত্যযোগ কক্সবাজারে এ দ্বিবার্ষিক উৎসবের আয়োজন করতে যাচ্ছে।

উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশ, এশিয়া ও এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন ঘরানার নৃত্য। এশিয়ার ১৫টি দেশের নৃত্য শিল্পী, শিক্ষক, গবেষক ও কোরিওগ্রাফাররা এই উৎসবে অংশ নেবেন।

এছাড়াও উৎসবে ডব্লিউডিএ-এপির বার্ষিক সাধারণ সভার অংশ হিসেবে বিষয়ভিত্তিক বক্তৃতা ও বক্তব্য উপস্থাপন, সেমিনার, কর্মশালারও আয়োজন করা হয়েছে।

লুবনা মরিয়ম বলেন, “এ বছরের বিষয়বস্তু দূরত্বের সেতুবন্ধন। অর্থাৎ সমাজের ভেতরকার সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক দূরত্বকে নাচের মাধ্যমে পূরণের ধারণা তুলে ধরা হবে। “

এবারের উৎসবে মূল বক্তব্য উপস্থাপন করবেন ব্রিটিশ নৃত্যশিল্পী আকরাম খান, ভারতীয় শিল্পী লীলা স্যামসন, ডব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের সভাপতি উর্মিমালা সরকার, ডব্লিউডিএ-এপির সাধারণ সম্পাদক লুবনা মারিয়াম।

ইতোমধ্যে তাইওয়ান, কোরিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ দক্ষিণ এশিয়ার বেশ কটি দেশের অংশগ্রহণকারীরা এ উৎসবে আসবেন বলে নিশ্চিত করেছেন।

মূল উৎসবের ১৫ দিনব্যাপী একটি কোরিও ল্যাব পরিচালনা করবে ডব্লিউডিএ-এপি। আগামী ৫ নভেম্বর থেকে শুরু হওয়া এ কোরিওল্যাবটি পরিচালনা করবেন ইরানি বংশোদ্ভূত কানাডিয়ান নৃত্যগুরু সাশার যারিফ। এখানে প্রশিক্ষণ দেওয়া হবে ডান্স অব মুগামের।

এছাড়া উৎসবে পরিবেশিত হবে দক্ষিণ এশিয়ার লোকনৃত্য।

চার দিনের এ আন্তর্জাতিক নৃত্য উৎসবে একাডেমিক সহযোগী হিসেবে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।