ধর্ষণ: ঢাকায় যুবকের যাবজ্জীবন

ধর্ষণের মামলায় এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ঢাকার একটি আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2019, 11:26 AM
Updated : 15 Sept 2019, 11:26 AM

ঢাকার সাত নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. খাদেম উল কায়েশ রোববার আসামির অনুপস্থিতিতে এ রায় দেন।

কারাদণ্ডের পাশাপাশি আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা পরিশোধ না করলে তাকে আরও ৪ মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে বলে ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী আফরোজা ফারহানা আহমেদ অরেঞ্জ জানিয়েছেন।

দণ্ডপ্রাপ্ত অপূর্ব সরকার (৩২) টাঙ্গাইল জেলার মির্জাপুরের সিংজুড়ির গৌর চন্দ্র সরকারের ছেলে। তিনি পলাতক।

রায়ের বিবরণে বলা হয়, পূর্ব পরিচয়ের সূত্র ধরে অপূর্ব সরকার এক নারীকে রাজধানীর মালিবাগের একটি প্রশিক্ষণ ইনস্টিটিউটে একটি কোর্সে ভর্তি করে দেন এবং প্রশিক্ষণ শেষে মেয়েটিকে চাকরি দেওয়ার ও বিয়ে করার প্রতিশ্রুতি দেন।

২০১১ সালের ১১ এপ্রিল ট্রেনিং ইনস্টিটিউট থেকে মেয়েটিকে তার বাসায় পৌঁছে দেওয়ার কথা বলে মহাখালী এলাকায় নিয়ে যান অপূর্ব।  সেখানে বিয়ের প্রস্তাব দিলে ওই নারী রাজি হন এবং তারা স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে ওঠেন। পরে অপূর্ব সরকার তাকে কয়েক দফায় ধর্ষণ করেন। 

পরে ওই নারী বিয়ে করার জন্য চাপ দিলে ওই বছরের ১৩ এপ্রিল ঢাকেশ্বরী মন্দিরে নিয়ে তার সিঁথিতে সিঁদুর পরিয়ে অপূর্ব বলেন বিয়ে হয়ে গেচে।

এরপর ১৬ মে অপূর্ব ওই নারীর মা-বোনের উপস্থিতিতে অর্থনৈতিকভাবে প্রতিষ্ঠিত হওয়ার পর তাকে ঘরে তুলে নেওয়ার কথা বলেন। কিন্তু পরে ২০১৩ সালের ৭ মার্চ মেয়েটিকে জানিয়ে দেন, তাকে স্ত্রীর মর্যাদা দেবেন না।

পরে ওই নারী ২০১৩ সালের ২১ মার্চ আদালতে মামলা দায়ের করেন।

মামলার তদন্ত করে ওই বছরের ২০ আগস্ট নারী সহায়তা ও তদন্ত বিভাগের এসআই কুইন আক্তার আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় সাক্ষ্য দিয়েছেন ১০ জন।