সংবাদকর্মীদের বেতন বাড়ল ৮৫%

সংবাদপত্র ও বার্তা সংস্থাগুলোর কর্মীদের বেতন গড়ে তাদের মূল বেতনের ৮৫ শতাংশ বাড়িয়ে নতুন মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2019, 05:55 PM
Updated : 14 Sept 2019, 05:55 PM

২০১৫ সালে সরকারি কর্মচারীদের নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকেই নতুন বেতন কাঠামোর দাবি জানিয়ে আসছিল সাংবাদিকদের সংগঠনগুলো। এ দাবিতে তারা বিভিন্ন কর্মসূচিও পালন করেছেন।

দীর্ঘদিন বিষয়টি ঝুলে থাকার পর আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে ২০১৮ সালের ২৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজবোর্ড গঠন করা হয়।

এই মজুরি বোর্ড গঠনের দেড় বছরেরও বেশি সময় পর তথ্য মন্ত্রণালয় গত বৃহস্পতিবার এই রোয়েদাদের গেজেট প্রকাশ করে। এই গেজেট প্রকাশের তারিখ অনুযায়ী ১২ সেপ্টেম্বর থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হবে।

নতুন এই বেতন কাঠামো অনুযায়ী অষ্টম ওয়েজ বোর্ডের তুলনায় ৮০ থেকে ৮৫ শতাংশ বেতন বাড়বে।

নবম ওয়েজ বোর্ডে সংবাদপত্র ও সংবাদ সংস্থাকে পাঁচটি শ্রেণিতে বিন্যাস করা হয়েছে।

সংবাদপত্র ও সংবাদ সংস্থার বার্ষিক গড় আয় ও প্রচার সংখ্যার ভিত্তিতে এই শ্রেণিবিন্যাস করা হয়েছে।

বার্ষিক গড় আয় ও প্রচার সংখ্যা ছাড়াও নবম ওয়েজ বোর্ডে সংবাদপত্রের জনবল এবং পৃষ্ঠা সংখ্যা শ্রেণিবিন্যাসের ভিত্তি হিসাবে সংযোজন করা হয়েছে।

নবম ওয়েজ বোর্ডে বৈশাখী ভাতার কথা বলা হয়েছে। মার্চ মাসের মূল বেতনের ২০ শতাংশ বৈশাখী ভাতা হিসাবে গণ্য হবে।

এর আগে ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর সংবাদকর্মীদের অষ্টম ওয়েজবোর্ড রোয়েদাদের গেজেট প্রকাশ হয়। সে হিসাবে ছয় বছর পর সংবাদকর্মীদের নতুন বেতন কাঠামো এলো।

গতবছরের জানুয়ারিতে নবম ওয়েজবোর্ড গঠনের পর নিউজপেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) পক্ষে সংগঠনটির সভাপতি মতিউর রহমান গত বছরের মে মাসে একটি রিট আবেদন করেন।

এরপর গতবছর ১১ সেপ্টেম্বর সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য মূল বেতনের ৪৫ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করে সরকার, যা ২০১৮ সালের ১ মার্চ থেকে কার্যকর করার কথা বলা হয়।

বিচারপতি নিজামুল হক গত ৪ নভেম্বর তখনকার তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে সংবাদকর্মীদের বেতন-ভাতা সর্বোচ্চ ৮৫ শতাংশ বৃদ্ধির সুপারিশ করে তাদের প্রতিবেদন জমা দেন।

ওই প্রতিবেদন গত বছরের ৩ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে তোলা হলে মন্ত্রিসভা তা পরীক্ষা করে সুপারিশ দিতে ওই সময়কার সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি মন্ত্রিসভা কমিটি করে দেয়।

নতুন সরকার গঠনের পর গত ২১ জানুয়ারির মন্ত্রিসভা বৈঠকে আগের মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে সাত সদস্যের মন্ত্রিসভা কমিটি করে সরকার।

গত ২৫ জুলাই ওই কমিটির এক বৈঠকের পর ওবায়দুল কাদের জানান, নবম ওয়েজবোর্ডের সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। ওই সুপারিশ এখন মন্ত্রিসভায় পাঠানো হবে। মন্ত্রিসভার সম্মতি পেলেই তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

নোয়াব সভাপতি মতিউর রহমানের রিট আবেদনের প্ররিপ্রেক্ষিতে গত ৬ অগাস্ট সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের বেতন বাড়াতে নবম ওয়েজবোর্ডের সুপারিশ বাস্তবায়নের চূড়ান্ত গেজেট প্রকাশে দুই মাসের স্থিতাবস্থা জারি করে হাই কোর্ট।

নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের ওপর হাই কোর্টের দেওয়া স্থিতাবস্থার আদেশ গত ২০ অগাস্ট স্থগিত করে দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এরপর নবম ওয়েজ বোর্ড রোয়েদাদের গেজেট প্রকাশ করল তথ্য মন্ত্রণালয়।