চব্বিশ ঘণ্টায় ডেঙ্গু রোগী কমে ৫২৭

ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা কমে পাঁচশর কাছাকাছি এসেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2019, 02:56 PM
Updated : 14 Sept 2019, 02:56 PM

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন হাসপাতালে ৫২৭ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। শুক্রবার সকাল ৮টা পর্যন্ত সংখ্যাটি ছিল ৬৭২।

তবে ঢাকার বাইরে ডেঙ্গু রোগীর কমার হার তূলনামূলকভাবে কম।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫৬ জন ডেঙ্গু রোগী । এ সময়ে ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩৭১ জন।

শুক্রবার ঢাকায় এই সংখ্যা ছিল ২২৮ জন এবং ঢাকার বাইরে ৪৪৪ জন। বৃহস্পতিবার ঢাকায় ২৩৭ জন ও ঢাকার বাইরে ৫১৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

ঢাকার বাইরে এই মুহূর্তে বেশি রোগী চিকিৎসাধীন। এখন সারা দেশে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ২৯৯৬ জন রোগী ভর্তি আছেন।

এদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ১২৮৫ জন, ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ১৭১১ জন ভর্তি রয়েছেন ।

হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, এ বছর সারা দেশে ৮০ হাজার ৫৬৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৭ হাজার ৩৬৮ জন।

এই পর্যন্ত ঢাকায় ৪৪ হাজার ৮২৩ জন রোগী ভর্তি হয়েছেন। আর, ঢাকার বাইরে এই সংখ্যা ৩৫ হাজার ৭৪৪ জন। শতকরা হিসেবে ৯৬ শতাংশ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯৭টি মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ১০১টি পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।