পূজার কারণে পেছাবে না রংপুর উপনির্বাচন: ইসি সচিব

শারদীয় দুর্গোৎসবের সপ্তমীর দিনে রংপুর-৩ উপনির্বাচনের তারিখ নির্ধারণ হওয়ায় তা পেছানোর দাবি বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানালেও তাতে নির্বাচন কমিশনের সাড়া মেলেনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 04:41 PM
Updated : 12 Sept 2019, 04:41 PM

‘সব কিছু বিবেচনা করে’ ঘোষিত তফসিল অনুযায়ী ৫ অক্টোবরই ভোটের তারিখ বহাল রাখছে ইসি।

বৃহস্পতিবার পূজা উদযাপন পরিষদের সভাপতির নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসি সচিবের সঙ্গে দেখা করে ভোটগ্রহণের তারিখ পেছানোর দাবিতে স্মারকলিপি দেন।

৫ অক্টোবরের ভোটের তারিখ পরিবর্তন করে ৯ অথবা ১০ অক্টোবর করার দাবি জানায় তারা।

পরে ইসি সচিব মো. আলমগীর বিডিনিউজ  টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভোট পেছাতে গেলে সবার কাজে অসুবিধা হবে; সম্পৃক্ত সবারও সুবিধার চেয়ে অসুবিধাই বাড়বে।

“এছাড়া আমাদেরকে ১০ অক্টোবরের মধ্যে উপনির্বাচন শেষ করতে হবে। সব বিবেচনা করে কমিশন ভোটের তারিখ না পেছানোর বিষয়ে একমত হয়েছে। ঘোষিত তফসিলে ভোট হবে।”

পূজা উদযাপন পরিষদের আবেদন কমিশন পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি।

পূজা উদাযাপন পরিষদের দপ্তর সম্পাদক বিপ্লব কুমার দে জানান, সনাতন সম্প্রদায়ের ভোটারদের পাশাপাশি অনেকেই ভোটকেন্দ্রে বিভিন্ন দায়িত্বে নিয়োজিত থাকবেন। তাই তারা পূজোর আনন্দ উপভোগ করা থেকে বঞ্চিত হবেন। এ জন্যে ভোটের তারিখ পুননির্ধারণের দাবি জানানো হয়।

ইসি সচিবের কাছে স্মারকলিপি দেওয়ার সময় পরিষদের মিলনকান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি ও দিপালী চক্রবর্তীও উপস্থিত ছিলেন।

জাতীয় পার্টি চেয়ারম্যান ও সংসদে বিরোধীদলীয় নেতা এইচ এম এরশাদের মৃত্যুতে রংপুর-৩ আসনে উপনির্বাচন হচ্ছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৯ সেপ্টেম্বর। যাচাই-বাছাই ১১ সেপ্টেম্বর, প্রার্থীতা প্রত্যাহার ১৬ সেপ্টেম্বর। ৫ অক্টোবর ভোট হবে।

রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১-৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা নিয়ে গঠিত রংপুর-৩ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ৬৭৩ জন। এই আসনে সম্ভাব্য ভোটকেন্দ্র ১৩০টি, ভোটকক্ষ ৯১০টি।