দেশে ফিরেছেন সিইসি, বিদেশ যাচ্ছেন দুই কমিশনার

ভারত, রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাতে সপ্তাহব্যাপী বিভিন্ন সভায় অংশ নিয়ে দেশে ফিরেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2019, 03:40 PM
Updated : 11 Sept 2019, 05:26 PM

দেশে ফেরার পর বুধবার নির্বাচন কমিশনে গিয়ে নির্বাচন ভবন অগ্নিকাণ্ডের সার্বিক বিষয়ে খোঁজ খবর নিয়েছেন তিনি।

অগ্নিকাণ্ডের ঘটনা খতিয়ে দেখতে গঠিত তদন্ত কমিটির প্রধান ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেন, “ভবনের বেইজমেন্টের অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেন সিইসি। তাকে তদন্তের অগ্রগতি ও সার্বিক বিষয় অবহিত করেছি। বৃহস্পতিবার ইসিতে প্রতিবেদনও জমা দেব।”

হজ করতে গত মাসে সৌদি আরব গিয়েছিলেন সিইসি কে এম নূরুল হুদা। হজ করে অগাস্টের শেষ সপ্তাহে দেশে ফেরেন তিনি।

শপথ নেওয়ার পর বুধবার নির্বাচন কমিশনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাংলাদেশের দ্বাদশ প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা । ছবি: আসিফ মাহমুদ অভি

এরপর নির্বাচন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন ও প্রবাসী ভোটার নিবন্ধন বিষয়ক সভায় যোগ দিতে ২ থেকে ১০ সেপ্টেম্বর দেশের বাইরে ছিলেন সিইসি।

প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার উদ্যোগের অংশ হিসেবে এ মাসেই সিঙ্গাপুরে কাজ শুরুর প্রক্রিয়া চলছে। এর মধ্যে সিইসি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফর করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে প্রবাসীদের নিবন্ধন কার্যক্রম নিয়ে প্রাথমিক আলোচনা করেছেন।

এর আগে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম যুক্তরাজ্য এবং শাহাদাত হোসেন চৌধুরীর মালদ্বীপ সফরকালেও দূতাবাসের সঙ্গে আলোচনা করে এসেছেন।

ভারতের বেঙ্গালুরুতে ‘ফোর্থ জেনারেল অ্যাসেম্বলি অব অ্যাসোসিয়েশন ওয়ার্ল্ড ইলেকশন বডিস; রাশিয়ার মস্কোয় ‘ডিজিলাইটেশন অব ইলেকটোরাল প্রসেস, হিউমেনিটেরিয়ান ডাইমেনশন’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেন সিইসি।

দেশে ফেরার পথে তিনি দুবাইয়ে বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত ও সংশ্লিষ্টদের সঙ্গে প্রবাসী ভোটার নিবন্ধন নিয়ে সভা করেন।

সিইসির একান্ত সচিব এ কে এম মাজহারুল ইসলাম জানান, মঙ্গলবার রাত সোয়া ১২টায় দেশে ফিরে বুধবার সকালে অফিসে যান প্রধান নির্বাচন কমিশনার।

এদিকে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম চিকিৎসার জন্যে সিঙ্গাপুরে যাচ্ছেন বুধবার। ১৭ সেপ্টেম্বর পর্যন্ত তার সেখানে থাকার কথা রয়েছে।

আরেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারেরও ১৫ সেপ্টেম্বর চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যাওয়ার কথা রয়েছে।