ছয়শ’র ঘরে নেমেছে ডেঙ্গু রোগী

নতুন করে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমার ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2019, 02:53 PM
Updated : 11 Sept 2019, 02:53 PM

গেল ২৪ ঘণ্টায় এই রোগে আক্রান্ত হয়ে ঢাকা ও দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৩৪ জন, যা আগের দিনের চেয়ে ১৬ শতাংশ কম বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।

গত ১ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর এই ৪২ দিনের মধ্যে সেপ্টেম্বরের দুদিন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সাতশর নিচে নামল। এর আগে গত ৭ সেপ্টেম্বর নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ৬০৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫০০-এর নিচে নামলে ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে বলা যাবে।

চলতি বছরের এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে ১৮৮৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নেন। জুলাইয়ে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৬ হাজার ২৫৩ জন। 

অগাস্টে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা সব রেকর্ড ভেঙে ৫২ হাজার ৬৩৬ জনে গিয়ে পৌঁছায়। ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত কোনো মাসে এত সংখ্যক ডেঙ্গু রোগী চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হননি। 

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুয়ায়ী, বুধবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোয় ৬৩৪ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। ঠিক এক মাস আগে ১১ অগাস্ট হাসপাতালে ভর্তি হয়েছিলেন দুই হাজার ৩৩৪ জন ডেঙ্গু রোগী।

রাজধানীর সরকারি-বেসরকারি ৪১টি হাসপাতালের ডেঙ্গু রোগীর তথ্য দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সাতটি হাসপাতালে কোনো নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়নি। সারা দেশের ১৪টি জেলায় ২৪ ঘণ্টায় কোনো নতুন রোগী ভর্তি হয়নি বলেও জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গত ২৪ ঘণ্টায় ঢাকার চেয়ে ঢাকার বাইরে বেশি ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। ঢাকার বিভিন্ন হাসপাতালে ২২১ জন এবং ঢাকার বাইরে ৪১৩ জন রোগী ভর্তির তথ্য জানাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য বলছে, ১১ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ৭৮ হাজার ৬১৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আর এই সময়ে চিকিৎসা শেষে বাড়ি ফেরেন ৭৫ হাজার ২২৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, চিকিৎসা নিতে আসা রোগীদের ৯৬ শতাংশ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

এই সময়ের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯৭টি মৃত্যুর তথ্যে এসেছে। এর মধ্যে ১০১টি পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।