ঢাবির সাময়িক বহিষ্কৃত ৬৯ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের উদ্যোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে বিভিন্ন বিভাগের সাময়িক বহিষ্কৃত ৬৯ জন শিক্ষার্থীকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না- এই মর্মে কারণ দর্শানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। তাদেরকে আগামী সাত দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2019, 06:07 PM
Updated : 29 August 2019, 06:07 PM

.

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান সিন্ডিকেট সদস্য ও বিশ^বিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ুন কবির।

তিনি বলেন, “এর আগে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় ওই শিক্ষার্থীদেরকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়। কেন ওই শিক্ষার্থীদেরকে চূড়ান্তভাবে বহিষ্কার করা হবে না, এই বিষয়ে কারণ দর্শানোর সিদ্ধান্ত নেওয়া হয় সিন্ডিকেট সভায়। কোনো শিক্ষার্থী যদি আগামী ৭ দিনের মধ্যে প্রকৃত কারণ জানাতে ব্যর্থ হয় তাহলে পরবর্তী সিন্ডিকেট সভায় ওই শিক্ষার্থীকে চুড়ান্তভাবে বহিষ্কার করা হবে।”

এর আগে গত ৬ অগাস্ট উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সভায় এই শিক্ষার্থীদের সাময়িক বহিষ্কার করা হয়।

এই শিক্ষার্থীরা ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ থেকে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির মামলায় সিআইডির অভিযোগপত্রভুক্ত আসামি তারা।

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত ২৩ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৭ শিক্ষার্থীসহ মোট ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি।