ভুয়া সমবায় সমিতির কর্ণধারদের বিরুদ্ধে ‍দুর্নীতির মামলা

দি আরবান কো-অপারেটিভ ব্যাংক নামে ভুয়া সমবায় সমিতির মাধ্যমে উচ্চ লাভের প্রলোভন দেখিয়ে মানুষের কাছ থেকে শত কোটি টাকা সংগ্রহ করে আত্মসাৎ ও পাচারের অভিযোগে সমিতির চেয়ারম্যানসহ সাতজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2019, 07:13 PM
Updated : 25 August 2019, 07:13 PM

রোববার দুদক সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এ সংস্থাটির উপ-পরিচালক সেলিনা আখতার বাদী হয়ে মামলাটি করেন বলে কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

আসামিরা হলেন- দি ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মো. রফিকুল আলম, সাবেক ব্যবস্থাপক মিজানুর রহমান ভূইয়া, ঢাকা জেলা সাবেক সমবায় অফিসার মো. মিজানুর রহমান (বর্তমানে যুগ্ম নিবন্ধক, সমবায় অধিদপ্তর), সাবেক উপ-সহকারী নিবন্ধক মো. খবির খান, সাবেক জেলা অডিটর মো. লুৎফর রহমান, জেলা সমবায় অধিদপ্তরের পরিদর্শক মহসিন মজুমদার ও ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংককের সভাপতি তাহমিনা বেগম।

মামলার এহাজারে বলা হয়, “দীর্ঘদিন পূর্বের ভুয়া নিবন্ধন নম্বর, ভুয়া লিকুইডেশন নম্বর জালিয়াতির মাধ্যমে দি আরবান কো-অপারেটিভ ব্যাংক নামক  ভুয়া সমবায় সমিতি সৃষ্টি ও সমবায় আইন লংঘন করে সারা দেশে শাখা খুলে অবৈধ ব্যাংকিংয়ের মাধ্যমে জনগণের নিকট থেকে উচ্চ হারে লাভের প্রলোভন দেখিয়ে সঞ্চয় হিসাবে প্রায় ১০০ কোটি টাকা জমা নিয়ে পরবর্তীতে ফেরত না দিয়ে বিবিধ কৌশলে দেশে বিদেশে হস্তান্তর, রূপান্তর করে পরস্পর যোগসাজশে আত্মসাৎ করে।”

২০০৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ে এসব ঘটনা ঘটে জানিয়ে মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪(২), ৪(৩) ধারায় অভিযোগ আনা হয়।